fbpx

এক বছরে পথে গেল ৪ হাজার ৯৬৯ প্রাণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০ সালে সারা দেশে সড়ক, রেল ও নৌপথে দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৯৬৯ জনের এবং আহত হয়েছেন ৫ হাজার ৮৫ জন।

নিরাপদ সড়কের দাবি নিয়ে কাজ করা সংগঠন নিরাপদ সড়ক চাই ( নিসচা) ৬ জানুয়ারি এ তথ্য জানিয়েছে।

বুধবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ পরিসংখ্যান উপস্থাপন করেন নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে সড়ক দুর্ঘটনা কিছুটা কমেছে। গত বছর করোনার কারণে জরুরি যানবাহন ছাড়া অন্যান্য বাহন বন্ধ থাকায় দুর্ঘটনার হার কম ছিল।

পরিসংখ্যানে দেখা যায়, ২০২০ সালে সড়কে দুর্ঘটনা ঘটেছে ৩ হাজার ২৩২টি। এসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩ হাজার ৮০০ জন। অন্যদিকে, রেলপথে ১০৮টি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১২৯ জনের। এ ছাড়া নৌপথে ৭০টি দুর্ঘটনায় মারা গেছে আরও ২১২ জন।

সড়কপথে দুর্ঘটনার জন্য সড়কের সুষ্ঠু ব্যবস্থাপনার অভাব, চুক্তিভিত্তিক গাড়ি চালানো, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, ত্রুটিপূর্ণ মহাসড়কসহ বেশ কিছু কারণ চিহ্নিত করেছে নিসচা।

মোটর সাইকেলের ঝুঁকিপূর্ণ চলাচলের কারণে সড়কে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে, এরপর ট্রাক এবং  তৃতীয় অবস্থানে বাস রয়েছে বলে জানায় নিসচা। দুর্ঘটনায় নিহত চালকদের মধ্যেও সবচেয়ে বেশি নাম এসেছে মোটরসাইকেল চালকদের।

এলাকাভিত্তিক পরিসংখ্যানে ২০২০ সালে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ঢাকা জেলায়। ঢাকা ও এর আশপাশের জেলায় ২৩৭টি দুর্ঘটনায় নিহত হয়েছে ৩৬৭ জন। এরপর আছে চট্টগ্রাম, ময়মনসিংহ ও গাজীপুর জেলা। দুর্ঘটনা সবচেয়ে কম হয়েছে খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবান জেলায়।

Advertisement
Share.

Leave A Reply