fbpx

এক বছরে ভ্যাট নিবন্ধন বেড়েছে ৬৯ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা মহামারির মাঝেও ২০২০-২১ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতায় ভ্যাট নিবন্ধনের সংখ্যা বেড়েছে ৬৯ শতাংশ। এনবিআরের পরিসংখ্যান ও গবেষণা বিভাগ থেকে এ তথ্য পাওয়া গেছে।

২০১৯-২০২০ অর্থবছরে দেশে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১ লাখ ৬৭ হাজার ১৬৯টি। আর গত অর্থবছরে নতুন করে ভ্যাট নিবন্ধিত হয়েছে ১ লাখ ১৫ হাজার ৩১টি প্রতিষ্ঠান। ফলে এখন ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৮২ হাজার ২০০টিতে।

এছাড়া সারাদেশে ১১টি ভ্যাট কমিশনারেটের মধ্যে বিদায়ী অর্থবছরে সবচেয়ে বেশি নিবন্ধন হয়েছে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে। ২০২০-২১ অর্থবছরে নতুন নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ হাজার ৯২।

২০১৯-২০ অর্থবছরে নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৪ হাজার ৫০টি, গত অর্থবছরে এর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ হাজার ১৪২টিতে। সে হিসেবে এক বছরে এই কমিশনারেটে ভ্যাট নিবন্ধন বেড়েছে ১১২ শতাংশ।

এনবিআরের পরিসংখ্যান ও গবেষণা বিভাগের মহাপরিচালক আনোয়ার হোসেন বলেন, মাঠ পর্যায়ে কঠোর মনিটারিং ও করদাতাদের ভ্যাট নিবন্ধন গ্রহণে উদ্ধুত্বকরণ কর্মসূচি নতুন ভ্যাট নিবন্ধনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। পাশাপাশি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান অটোমেশন হওয়ায় করদাতারাও ব্যবসা পরিচালনার স্বার্থে নিবন্ধন নিতে আগ্রহী হচ্ছেন।

তিনি আরও বলেন, যেসব প্রতিষ্ঠান নিবন্ধন নিচ্ছে, তাদেরকে কমপ্লায়েন্ট করা সহজ হবে। সেখানে প্রয়োজন হলে অডিট যাচাই করতে পারবে কর কর্মকর্তারা। বিদায়ী অর্থবছরে ভ্যাট নিবন্ধন বৃদ্ধির পাশাপাশি অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা ও রাজস্ব আয়ও বেড়েছ বলেও জানান এনবিআরের এই কর্মকর্তা।

Advertisement
Share.

Leave A Reply