fbpx

করোনাও দমাতে পারেনি এই সাত প্রযুক্তি প্রতিষ্ঠানকে  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০ সালে বিশ্ব নানা উত্থান পতন দেখেছে। অনেকেই মনে করেন সালটা ছিল অনেকটা বিষের মতোই। করোনার প্রভাবে পুঁজি হারিয়ে পথে বসতে হয় বিশ্বের অনেক নামী দামি প্রতিষ্ঠানকে। লাখ লাখ মানুষ চাকরি হারিয়ে কর্মহীন হয়ে পড়ে।

তবে প্রযুক্তি কোম্পানিগুলো করোনার এই মহামারিতে চুটিয়ে ব্যবসা করেছে। এই মহামারীতেও তাদের আয় বেড়েছে কয়েকগুণ।

২০২০ সালে যুক্তরাষ্ট্রের সাত প্রযুক্তি প্রতিষ্ঠানের মূলধন বেড়েছে ৩ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার (১ ট্রিলিয়ন সমান ১ লাখ কোটি)।

এই সাত প্রতিষ্ঠান হলো- অ্যাপল, মাইক্রোসফট, অ্যামাজন, অ্যালফাবেট, ফেসবুক, টেসলা ও এনভিডিয়া। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গেল বছল অ্যাপলের আইফোনের বিক্রি বেড়েছে ব্যাপকহারে। অন্যদিকে মাইক্রোসফটের পণ্যের কদর বেড়েছে, আমাজনের ই-কমার্স ব্যবসা বেড়েছে, ফেসবুক ও গুগলের বিজ্ঞাপন ব্যবসা রমরমা ছিল, টেসলার শেয়ারের দর বেড়েছে এবং চিপমেকার এনভিডিয়ার বাজারমূল্য বেড়ে হয়েছে দ্বিগুণ।

২০২০ সালে টেসলার শেয়ারের দর বেড়ে নয় গুণ হয়েছে। ফলে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী এই কোম্পানির বাজারমূলধন ৭৬ বিলিয়ন থেকে বেড়ে ৬৬৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

বছরের শুরুতে ব্যবসায় খরা গেলেও তৃতীয় প্রান্তিকে এসে এই ব্যবসা ৩৬০ ডিগ্রি ঘুরে যায়। যুক্তরাষ্ট্রের পুঁজিবাজার এসঅ্যান্ডপি ৫০০ সূচকে সবচেয়ে বেশি পয়েন্ট যোগ করেছে কোম্পানিটি।

এই সময় ব্যাপক সফলতার মুখ দেখেছে এনভিডিয়ার কোম্পানিটি। তাদের বাজার মূলধন বেড়েছে ৩২৩ বিলিয়ন ডলার। আর এটি ৭ নম্বর প্রযুক্তি কোম্পানি হিসেবে জায়গা করে নিয়েছে। শুধু তাই নয়, ১৬তম বৃহৎ মার্কিন কোম্পানির জায়গা এখন তাদের।

আর অ্যাপলের কথা নতুন করে বলার কিছু নেই। মার্কিনী এই কোম্পানিটি এক বছরে প্রায় ১ ট্রিলিয়ন ডলার আয় করেছে। গেল বছরই প্রথম মার্কিন কোম্পানি হিসেবে অ্যাপল দুই ট্রিলিয়ন ডলার স্পর্শ করে।

এদিকে বছরজুড়েই ই–কমার্সভিত্তিক কোম্পানিগুলোর আধিপত্য ছিল একচেটিয়া। ফলে অ্যামাজনের বাজারমূল্য বেড়েছে ৭১০ বিলিয়ন ডলার।

পাশাপাশি মাইক্রোসফটের ৪৮০ বিলিয়ন, অ্যালফাবেটের ২৬৮ ও ফেসবুকের ১৯৩ বিলিয়ন ডলার বাজারমূল্য বেড়েছে।

Advertisement
Share.

Leave A Reply