fbpx

করোনা টিকা ছাড়া হজে যাওয়া যাবে না

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের টিকা যারা নিয়েছেন এ বছর কেবল তাদেরই হজে যাওয়ার অনুমতি দেবে সৌদি আরব সরকার। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সে দেশের একটি সংবাদমাধ্যম সম্প্রতি এ খবর জানিয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী স্বাক্ষরিত এক আদেশকে উদ্ধৃত করে সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর যারা হজ করতে আগ্রহী, তাদের আগেই কোভিড-১৯ এর টিকা নেয়া থাকতে হবে। এটা হবে এবার হজে যাওয়ার অনুমতির ক্ষেত্রে অন্যতম প্রধান শর্ত।

এদিকে মঙ্গলবার (২ মার্চ) সৌদি স্বাস্থ্যমন্ত্রীর মুখপাত্র ড. মোহাম্মদ আল আবদুল্লাহ আলী বলেছেন, যারা ইতোমধ্যে করোনা টিকা নিয়েছেন এবং তাদের মধ্যে যদি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে যায় তবে সেসব লোকেদের সংস্পর্শে যাওয়া ব্যক্তিদের কোয়ারেন্টাইনের থাকার প্রয়োজন হবে না।

একই সঙ্গে চলতি বছর হজের দায়িত্বে যেসব স্বাস্থ্যকর্মী কাজ করবেন তাদের জন্য করোনাভাইরাসের টিকাগ্রহণ বাধ্যতামূলক বলে জানিয়েছেন সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ড. তৌফিক আল-আরাবিয়া। এ খবর জানিয়েছে আরব নিউজ।

এক সরকারি বিজ্ঞপ্তিতে দেশটির স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘হজের সময় মক্কা ও মদিনায় যারা স্বাস্থ্য সেবায় নিয়োজিত থাকবেন আগে থেকেই তাদের পর্যাপ্ত সুরক্ষার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এজন্য হজ এবং উমরার সময়ে অবশ্যই একটি টিকা কমিটি গঠন করা হবে যাতে সে সময়ে সেখানে কর্মরত স্বাস্থ্যকর্মীদের বাধ্যতামূলক টিকা দেয়া নিশ্চিত করা যায়।’

Advertisement
Share.

Leave A Reply