fbpx

করোনা চিকিৎসার ওষুধ ‘মলনুপিরাভির’ তৈরি হবে দেশেই: ঔষধ প্রশাসন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের চিকিৎসায় মুখে খাওয়ার নতুন ওষুধ ‘মলনুপিরাভির’ যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা অনুমোদন দেওয়ার পর দেশে উৎপাদনের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ঔষধ প্রশাসন।

একটি দেশীয় ওষুধ প্রস্তুতাকারী প্রতিষ্ঠানকে মলনুপিরাভির তৈরির অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক আইয়ুব হোসেন গণমাধ্যমকে জানান, ‘এই ওষুধ তৈরির জন্য বেক্সিমকো, স্কয়ার, এসকেএফ, ইনসেপ্টা, জেনারেল ফার্মা, বিকন ফার্মা, রেনাটাসহ ১০টি প্রতিষ্ঠান আবেদন করেছিল। এর মধ্যে সোমবার (৮ অক্টোবর) বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসকে অনুমোদন দেওয়া হয়েছে। আরও কয়েকটি প্রতিষ্ঠানকে অথরাইজেশন দেওয়া হবে। সেগুলো প্রক্রিয়াধীন রয়েছে।‘

বৃহস্পতিবার যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার রেগুলেটরি এজেন্সির (এমএইচআরএ) করোনাভাইরাসের চিকিৎসায় মুখে খাওয়ার প্রথম ওষুধ মলনুপিরাভির অনুমোদন দেয়।

এটি মূলত সর্দি-জ্বরের চিকিৎসার জন্য ব্যবহার করা হতো। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের উপর পরীক্ষামূলক প্রয়োগে আশানুরূপ ফল মিলেছে এবং এই বড়ি সেবনে হাসপাতালে ভর্তি বা মৃত্যুর ঝুঁকি অর্ধেকে নেমে এসেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

Advertisement
Share.

Leave A Reply