fbpx

কাবুলে প্রবেশ করেছে তালেবানরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করেছে তালেবানরা। অস্ত্র নিয়ে তালেবানরা চারদিক থেকে কাবুল শহরে ঢুকে পড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছে, যুক্তরাষ্ট্র হেলিকপ্টারে তার দূতাবাস থেকে কূটনীতিকদের সরিয়ে নিয়েছে।

মন্ত্রণালয়ের এক উর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে বলেন, তালেবানরা “চারদিক থেকে” আসছে, কিন্তু এখন পর্যন্ত বিস্তারিত কিছু জানা যায় নি।

আফগান প্রেসিডেন্টের প্রাসাদ অ্যাকাউন্ট থেকে করা এক টুইট বার্তা থেকে জানা গেছে,কাবুলের আশেপাশে বেশ কয়েকটি পয়েন্ট থেকে গুলির শব্দ শোনা গেছে। কিন্তু নিরাপত্তা বাহিনী, আন্তর্জাতিক অংশীদারদের সাথে সমন্বয় করে শহরের নিয়ন্ত্রণ নিয়েছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, এরই মধ্যে মার্কিন কূটনীতিকদের উজির আকবর খান জেলার দূতাবাস থেকে বিমানবন্দরে নিয়ে যাওয়া হচ্ছে।

এর আগে আফগানিস্তান নিজেদের দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। তাদের পরবর্তী টার্গেট কাবুলও দখলে নিতে তারা চারদিক থেকে আক্রমণ চালাচ্ছে। ফলে সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ-শঙ্কা দেখা গেছে।

রয়টার্স জানিয়েছে, রবিবার সকালে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় জালালাবাদ শহর বিনা যুদ্ধে দখলে নেয় তালেবানরা। তারও আগে শনিবার দেশটির উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরীফ দখল করে তারা।

মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পরপরই সেখানে আধিপত্য বিস্তার শুরু করে তালেবানরা। অল্প সময়ের মধ্যে তালেবানরা দেশের অধিকাংশ অঞ্চলের নিয়ন্ত্রণে নেয়। এখন শুধু কাবুল দখল করে নিলেই আফগানিস্তান তালেবানদের অধীনে চলে যাবে।

Advertisement
Share.

Leave A Reply