fbpx

কালো-সাদায় ভাষার শোক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

‘ফেব্রুয়ারির একুশ তারিখ
দুপুর বেলার অক্ত
বৃষ্টি নামে, বৃষ্টি কোথায় ?
বরকতের রক্ত।’

কবি আল মাহমুদের এই কবিতা আমাদের মনে একুশকে জাগিয়ে তোলে। একুশ আমাদের অহংকার। আজ এটি শুধু আমাদেরই অহংকার নয়, বিশ্ব বাংলা ভাষাভাষী সকল মানুষের অহংকার। পৃথীবীর আর কোনো জাতি ভাষার জন্য জীবন দেয়নি। রফিক, শফিক, সালাম বরকত, জব্বারসহ আরো অনেকের জীবনের বিনিময়ে অর্জন করেছি আমাদের বাংলা ভাষা। তাই, একুশ ঘিরে বাঙালীদের আবেগ সবকিছুর ঊর্ধে। এমনকি একুশের পোশাকেও থাকে আলাদা বৈচিত্র্য। সাদা-কালো মিশেলে একুশের পোশাক আমাদের মনের শোককেই প্রকাশ করে।

কালো-সাদায় ভাষার শোক

ছবি: সংগৃহীত

সাদা ও কালো পোশাকে একুশের ভাবগাম্ভীর্য প্রকাশ পায়। একুশের মূল্যবোধকে সম্মান জানিয়ে পোশাকের দোকানে ফেব্রুয়ারি মাস জুড়েই সাদা-কালো পোশাকের আয়োজন থাকে। দেশের বড় বড় ফ্যাশন হাউজের ডিজাইনাররা একুশের চেতনাকে বুকে ধারণ করে প্রতি বছরই নিয়ে আসে নতুন নকশা-ভাবনা। এই নকশা-ভাবনার মূল উপজীব্য হয়ে ওঠে কখনো বর্ণমালা, কখনো একুশের গান-কবিতা, কখনো শহীদ মিনার, কখনোবা শহীদ মিনারে আঁকা আলপনা।

কালো-সাদায় ভাষার শোক

কালো-সাদা মিশেলে বাচ্চারাও একুশকে বরণ করে নেয়। ছবি: সংগৃহীত

কালো শোকের রং হিসেবে আমাদের কাছে পরিচিত। আর শাদা শান্তির প্রতীক। কালোর সঙ্গে শাদার সমন্বয়ে নকশা করা হয়, যা শান্ত-স্নিগ্ধ ভাব এনে দেয়। শুরু থেকেই একুশে ফেব্রুয়ারি উদযাপনে শাদা রঙের পোশাক পরার চল ছিল। শাদা পোশাকের ওপর পরা হতো কালো কাপড়ের ব্যাজ। হাতে থাকত বর্ণিল ফুল। এ ধারাতেই শুরু হয়েছে আমাদের শাদা-কালো পোশাকে একুশে ফেব্রুয়ারিকে স্মরণ। বর্তমান প্রজন্মও এই ধারাকেই বহন করে চলছে আত্মপ্রত্যয়ের সাথে।

 

Advertisement
Share.

Leave A Reply