fbpx

কাল থেকে দুই সপ্তাহের কঠোর লকডাউনে পশ্চিমবঙ্গ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় দুই সপ্তাহের লকডাউন ঘোষণা করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার।
১৬ই মে রবিবার সকাল ৬টা থেকে লকডাউনের কড়া বিধিনিষেধসমূহ কার্যকর হবে এবং তা বহাল থাকবে ৩০শে মে রবিবার মধ্যরাত পর্যন্ত।

আনন্দবাজার পত্রিকা সূত্রে জানা যায়, শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপধ্যায় লকডাউন ঘোষণা করে এবং বিধি নিষেধ সম্পর্কে জানান।

মুখ্য সচিব বলেন, ‘জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত দফতর ছাড়া, সমস্ত সরকারি, বেসরকারি অফিস বন্ধ রাখা হচ্ছে। লোকাল ট্রেনের সঙ্গে এবার বাস, মেট্রো এবং ফেরি পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। জরুরি প্রয়োজন ছাড়া ট্যাক্সি এবং অটোও চলাচল করবে না। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত প্রয়োজন ছাড়া রাস্তায় বের হওয়া যাবে না।‘

আগের বার, লকডাউনেও নানা অজুহাতে বাইরে বেরোতে দেখা গেছে সাধারণ মানুষকে। তা রুখতে আগামী ১৫ দিন জরুরি প্রয়োজন ছাড়া রাত ৯টা থেকে পর দিন ভোর ৫টা পর্যন্ত বাইরে বের হওয়া নিষিদ্ধ করেছে রাজ্য সরকার। চলবে না ব্যক্তিগত গাড়িও। তবে দিনের বেলায় নিজের গাড়ি নিয়ে টিকা নিতে যেতে পারবেন মানুষ।

এছাড়া আরও জানানো হয়, লকডাউনের দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান, বিনোদনকেন্দ্র, শপিংমল, রেস্টুরেন্ট, সুইমিংপুল, বিউটি পার্লার বন্ধ থাকবে। তবে সবজি, ফল, মুদিখানা, দুধ ও মাংসের দোকান সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত খোলা থাকবে। মিষ্টির দোকান খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

বিয়েবাড়িতে ৫০ জনের বেশি জনসামগম করা যাবে না। ব্যাংক ও এটিএম সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকবে। চালু থাকবে হোম ডেলিভারি ও ই-কমার্স।

শিল্প-কারখানা বন্ধ থাকবে লকডাউনে। তবে চা-বাগানে প্রতি সিফটে ৫০ শতাংশ কর্মী নিয়ে এবং জুট মিলে প্রতি শিফটে ৩০ শতাংশ কর্মী নিয়ে কাজ চলবে।

Advertisement
Share.

Leave A Reply