fbpx

কাশ্মীরের জনগণই স্বাধীনতার বিষয়ে সিদ্ধান্ত নেবে: ইমরান খান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কাশ্মীর ইস্যুতে সেখানকার জনগণের সিদ্ধান্তই চূড়ান্ত হবে বলে মন্তব্য করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার কাশ্মীর সংহতি দিবসের সমাবেশে ইমরান বলেন, কাশ্মীর পাকিস্তানের সাথে থাকবে না স্বাধীন হবে সেই সিদ্ধান্ত সেখানকার জনগণ নিবেন। সেই সাথে, ভবিষ্যতে গণভোটে কাশ্মীরিরা পাকিস্তানের সাথে থাকতে চেয়ে মত দিলেও তাদের আবারো সিদ্ধান্ত নেয়ার সুযোগ দেয়া হবে।

পাকিস্তানের গণমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে বলা হয়, আজাদ জম্মু ও কাশ্মীরের কোটলি জেলার জনসভায় ইমরান বলেন- ‘প্রথমত আমি বিশ্বকে স্মরণ করিয়ে দিতে চাই, কাশ্মীরের জনগণের অধিকারের প্রতিশ্রুতি পূরণ হয়নি।’

ইমরান খানের দাবি, জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায় কাশ্মীরের জনগণের ইচ্ছায় তাদের ভবিষ্যৎ নির্ধারণ করার যে প্রতিশ্রুতি দিয়েছিল তা রক্ষায় ব্যর্থ হয়েছে। তিনি বলেন, ১৯৪৮ সালে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের রেজ্যুলেশন অনুযায়ী, কাশ্মীরের জনগণ নিজেদের ভবিষ্যতের সিদ্ধান্ত নেওয়ার অধিকার পাবে।

কাশ্মীরি জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমার যতটুকু শক্তি আছে, আমি প্রতিটি ফোরামে আপনাদের হয়ে আওয়াজ তুলব। আমি তা করছি ও করবো।’

১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে কাশ্মীর নিয়ে ঝামেলা লেগে রয়েছে। এ নিয়ে দুই দফা যুদ্ধেও জড়িয়েছে দুই দেশ। বিতর্কিত এই অঞ্চলকে দু্ই দেশেই নিজেদের বলে দাবি করে আসছে।

Advertisement
Share.

Leave A Reply