fbpx

কেন্দ্রীয় ব্যাংকের ঋণ পরিশোধের চেষ্টা করছে সরকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঋণ করে ঋণ পরিশোধের পরিকল্পনা নিয়েছে সরকার। কেন্দ্রীয় ব্যাংক থেকে নেওয়া আগের ঋণ পরিশোধ করা হচ্ছে বাণিজ্যিক ব্যাংক ও অন্যান্য খাত থেকে ঋণ নিয়ে। চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের শুরু থেকেই ঋণ পরশোধে জোর দিয়েছে সরকার।

সম্প্রতি সরকার বাংলাদেশ ব্যাংকের আগের ঋণ পরিশোধে এ কৌশল নিয়েছে। এতে বাণিজ্যিক ব্যাংকের তারল্য ঘাটতিতে পড়তে পারে। বিদায়ী ২০২২-২০২৩ অর্থবছরে সরকার ব্যাংক খাত থেকে রেকর্ড পরিমাণ ঋণ নিয়েছিল। এসব ঋণের সিংহভাগ বাংলাদেশ ব্যাংক থেকে নেওয়া হয়েছিল।

খাত সংশ্লিষ্টদের থেকে জানা গেছে, সরকারের সুদ ব্যয় কমাতে নানা কড়াকড়ি করা হয়। এতে সঞ্চয়পত্রে ঋণ কমেছে। চাপ সামাল দিতে এখন ব্যাংকের ওপর নির্ভরতা বেড়েছে। তাছাড়া বিশ্ব বাজারে তেল ও সারের দাম বেড়ে যাওয়ায় গত অর্থবছর ব্যাংক খাত থেকে মাত্রাতিরিক্ত ঋণ নিয়েছে। এ কারণে মূল্যস্ফীতির ওপর বড় ধরণের প্রভাব পড়েছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকারের ঋণ কমানোর পরামর্শ দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র বলছে, সদ্য শেষ হওয়া সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় ব্যাংকের আগের ঋণ বাবদ সরকার মোট ২৯ হাজার ৪৮৭ কোটি টাকা পরিশোধ করেছে। এ ঋণ পরিশোধে সরকার বাণিজ্যিক ব্যাংক থেকে প্রায় ২৫ হাজার ৭০৯ কোটি টাকার নতুন ঋণ নিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক গণমাধ্যমকে বলেন, বর্তমানে দেশে মূল্যস্ফীতি বেড়েছে। ঋণ নিয়ে কেন্দ্রীয় ব্যাংক সতর্ক অবস্থানে। সরকার কেন্দ্রীয় ব্যাংকের আগের নেওয়া ঋণ পরিশোধ করছে।

বর্তমানে মোট ব্যাংক ব্যবস্থায় সরকারের মোট ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৩ লাখ ৯০ হাজার কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছর শেষে এ ঋণের পরিমাণ ছিল ৩ লাখ ৯৩ হাজার ৭৭৮ কোটি টাকা। সে হিসাবে তিন মাসে সরকারের ঋণ কমেছে ৩ হাজার ৭৭৮ কোটি টাকা।

চলতি অর্থবছরে ব্যাংক খাত থেকে ১ লাখ ৩২ হাজার ৩৯৫ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। আগের অর্থবছরে এ খাতের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৬ হাজার ৩৩৪ কোটি টাকা। অর্থাৎ সঞ্চয়পত্র থেকে ঋণ নেওয়া কমিয়ে ব্যাংক ব্যবস্থার ওপরে নির্ভরতা বাড়িয়েছে সরকার।

Advertisement
Share.

Leave A Reply