fbpx

কোভিড পজেটিভ কি না, জানাবে মোবাইলের ক্যামেরা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ল্যাব কিংবা পিসিআর টেস্ট নয়, স্মার্টফোনের ক্যামেরা ব্যবহার করে ঘরে বসেই করোনা পরীক্ষা করতে পারবেন বলে দাবি একদল গবেষকের।

ল্যাবরেটরিতে ব্যবহৃত কিন্তু সহজলভ্য ও সাশ্রয়ী কিছু যন্ত্রাপাতি এবং নিজের স্মার্টফোন ব্যবহার করে করোনা পরীক্ষা করা যাবে। আর সেটি পিসিআর টেস্টের মতোই কার্যকর। প্রাথমিক পরীক্ষা-নীরিক্ষা থেকে এমনটিই ইঙ্গিত মিলছে বলে দাবি গবেষকদের।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, সান্টা বারবারার গবেষকরা করোনা পরীক্ষার নতুন এই পথ আবিষ্কার করেছেন। সম্প্রতি ‘জেএএমএ নেটওয়ার্ক ওপেন’-এ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এর বিস্তারিত জানিয়েছেন তারা।

একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন বলছে, এই পদ্ধতিতে টেস্টের খরচ পড়ে ৭ ডলার, প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী অথবা জনবসতি থেকে দূরে একা থাকেন বলে পিসিআর টেস্ট নিতে ভোগান্তি হচ্ছে, এমন ব্যক্তিদের কাজে আসবে কোভিড পরীক্ষার নতুন এই পদ্ধতিটি।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, এ পদ্ধতিতে কোভিড পরীক্ষা বেশ সহজ। প্রথমে গবেষকদের নির্মিত স্মার্টফোন অ্যাপ ‘ব্যাকটিকাউন্ট’ ডাউনলোড করতে হবে। এরপর নিজের ফোনটি রাখতে হবে একটি ‘হট প্লেট’-এর উপর। এই যন্ত্রটি ল্যাবরেটরি বা গবেষণাগারে বহুল ব্যবহার করা হয়। ফোনের পেছনের ক্যামেরা থাকবে নিচের দিকে। এরপর ‘হট প্লেট’-এর উপর রাখা টেস্ট কিটে মুখের লালা দিতে হবে। এরপর তাতে একটি ‘রিঅ্যাকটিভ সলিউশন’ প্রয়োগ করলেই ফোনের ক্যামেরায় ভাইরাল আরএনএ দৃশ্যমান হয়ে উঠবে। আর তখনই চালু করে দিতে হবে অ্যাপটি।

কোভিড পজেটিভ কি না, জানাবে মোবাইলের ক্যামেরা!

ওই ‘রিঅ্যাকটিভ সলিউশন’ তখন ভাইরাসের সঙ্গে মিশে যাবে। ধীরে ধীরে রঙ পাল্টে উজ্জ্বল লাল ধারণ করবে। আর এই রঙের পরিবর্তন কতো দ্রুত ঘটছে, এর ভিত্তিতে অ্যাপটি ভাইরাসের উপস্থিতি পরিমাপ করবে। গবেষকরা এই পদ্ধতিটির নাম দিয়েছেন স্মার্টল্যাম্প।

সিনেট বলছে, এই টেস্ট কিট বেশ সস্তা এবং ব্যবহারও সহজ। কম ও মধ্যম আয়ের দেশে কম খরচে এবং জটিল ও ব্যয়বহুল প্রযুক্তি সক্ষমতার অনুপস্থিতিতে কোভিড নির্ণয়ের নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে এটি ব্যবহৃত হতে পারে, দাবি গবেষকদের।

প্রাথমিক গবেষণায় ইতিবাচক ফলাফল মিললেও এখন পর্যন্ত অ্যাপটি বহুল ব্যবহারের জন্য প্রস্তুত নয়। প্রাথমিকভাবে ৫০ জন ব্যক্তি প্রাথমিক গবেষণায় অংশ নেয়। আর স্যামসাং গ্যালাক্সি এস৯ স্মার্টফোনের ক্যামেরার সঙ্গেই সমন্বয় করে অ্যাপটি ব্যবহার করা হয়েছে। তবে গ্রহণযোগ্যতা পেতে এই প্রক্রিয়াটিকে আরও জটিল বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিতে যেতে হবে।

Advertisement
Share.

Leave A Reply