fbpx

ক্ষমা চাইলো ফেসবুক!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফেসবুকে ফলোয়ার কমে যাওয়ায় গোটা টেক পাড়ায় যে বিভ্রাট তৈরি হয়েছিল, সেটি দূর হয়েছে। ফেসবুক এই সাময়িক বিভ্রাটের জন্য ক্ষমা চেয়ে ব্যবহারকারীদের অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে।

বুধবার ইকোনমিক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে এই দুঃখ প্রকাশ করা হলো।

বুধবার রাতে ফেসবুক এই সমস্যা সমাধান করতে পেরেছে, এমনটি জানিয়েছে ফেসবুকের একজন মুখপাত্র। তিনি জানান, ‘বুধবার দিনের শুরুতে একটি প্রযুক্তিগত সমস্যার কারণে কিছু ব্যবহারকারী তাদের ফেসবুক প্রোফাইলে অসামঞ্জস্যপূর্ণ ফলোয়ার সংখ্যা দেখতে পেয়েছিলেন। সমস্যায় পড়া প্রত্যেকের জন্য আমরা দ্রুততম সময়ের মধ্যে সমস্যাটির সমাধান করতে পেরিছি। অনাকাংঙ্ক্ষিত এই সমস্যায় যাঁরা পড়েছিলেন তাঁদের কাছে আমরা ক্ষমাপ্রার্থী।’

পৃথিবীর বিভিন্ন দেশের ফেসবুক ব্যবহারকারীদের ফলোয়ার সংখ্যা কয়েকদিন আগে কমলেও বুধবার বাংলাদেশের ব্যবহারকারীদের নজরে আসে এটি। তোলপাড় শুরু হয় ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে। দেশে বা দেশের বাইরে যারাই এই সুনামির কবলে পড়েছেনে, তারা সবাই জনপ্রিয় ব্যক্তি, মিডিয়া সেলিব্রেটি বা ফেসবুকে তাদের ফলোয়ার আছে অন্তত ১০ হাজারের বেশি।

একাধিক প্রযুক্তিবিষয়ক সাইটের প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনার জন্য সম্ভবত একটি বাগ বা ত্রুটি দায়ী থাকতে পারে।

স্যাটলকএক্সপ্রেস ডটকম নামে একটি প্রযুক্তি সাইট বলছে, “ফেসবুকের একটি বাগের কারণে রাতারাতি লোকজনের লাখ লাখ ফলোয়ার নেই হয়ে গেছে।”

গ্রাউন্ডরিপোর্ট নামে অপর এক সাইট বলছে, “ফেসবুকের এক ভুলের কারণে, লোকজনের লাখ লাখ ফলোয়ার হারিয়ে গেছে ফেসবুক থেকে।”

অনেকে আবার বলছেন, ফেসবুক ফেক বা পেইড ফলোয়ার কমাতে সাড়াশি অভিযান পরিচালনা করছে।

ফেসবুকে ফলোয়ার সংখ্যা কমার ঘটনা নিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউজউইক আরও ৫ দিন আগে সংবাদ প্রকাশ করেছে। যেখানে বলা হয়, ফেক ও বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কারণেই এমনটি ঘটে থাকতে পারে। এ নিয়ে ফেসবুককে প্রশ্ন করা হলেও মেলেনি কোনো উত্তর।

তবে ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১ দশমিক ৪ বিলিয়ন সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এর আগের তিন মাসে প্রায় ১ দশমিক ৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে এই টেক জায়ান্ট।

Advertisement
Share.

Leave A Reply