fbpx

খাঁটি সরিষার তেল চেনার উপায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রান্নায় সরিষার তেল ব্যবহার বেশ প্রচলিত। দীর্ঘদিন ভেজাল সরিষার তেল খেলে বমি-পেট খারাপ, পেট ফোলা, সারা শরীরে ব়্যাশ, এমনকি দৃষ্টিশক্তিও চলে যেতে পারে৷ হৃৎপিণ্ড, শ্বাসযন্ত্রের রোগ, রক্তাল্পতার ঝুঁকিও বাড়ে ভেজাল তেল থেকে। অনেক সময় সরিষার তেলে রাসায়নিক মিশিয়ে সোনালি রঙ নিয়ে আসে অসাধু ব্যবসায়ীরা। সেই রঙযুক্ত তেল দিনের পর দিন খেলে বৃদ্ধি পায় ক্যান্সারের ঝুঁকি।  সেসব উপায় মেনে চললে সহজেই ভেজাল তেল চিহ্নিত করা যাবে। জেনে নেওয়া যাক-

খাঁটি সরিষার তেল চেনার উপায়

আঙুলের সাহায্যে পরীক্ষা

সরষের তেলে ভেজাল আছে কি না তা বোঝার একটি খুবই সহজ ঘরোয়া উপায় হলো হাতের তালুতে আঙুল দিয়ে ঘষে দেখা। আপনার হাতের তালুতে একটুখানি সরিষের তেল নিয়ে তারপর তা খানিকক্ষণ ঘষে নিন। যদি তেলের রঙ ছেড়ে যেতে শুরু করে, কোনোও আলাদা গন্ধ পান বা চিটচিটে ভাব অনুভব করেন তবে বুঝে নেবেন সেই তেল ভেজালমিশ্রিত।

খাঁটি সরিষার তেল চেনার উপায়

 

গন্ধ পরীক্ষা

আসল সরিষার তেলে তীব্র ঝাঁঝাল গন্ধ থাকে, যা চোখে পানি এনে দেয়৷ ভেজাল সরিষার তেলের গন্ধ অতটা তীব্র হয় না৷

টেস্টটিউব দিয়ে আসল-ভেজাল চেক করুন

আপনি একটি টেস্টটিউবের মাধ্যমে আসল ভেজাল সর্ষের তেল শনাক্ত করতে পারেন। এর জন্য টেস্টটিউবে কয়েক ফোঁটা সর্ষের তেল দিন। এতে কয়েক ফোঁটা নাইট্রিক অ্যাসিড মিশিয়ে নেড়ে গরম করে নিন। যদি সেই দ্রবণের রঙ লাল হয়ে যায়, তার মানে তেলে ভেজাল রয়েছে।

খাঁটি সরিষার তেল চেনার উপায়

রঙের মাধ্যমে পরীক্ষা

সরিষার তেলের রং খুব গাঢ় এবং ঘন হয়। তবে অনেক সময় দেখবেন সরিষার তেল হালকা হলুদ রঙের। কোনো তেল যদি এরকম হালকা হলুদ রঙের দেখেন তাহলে তাতে ভেজাল থাকার সম্ভাবনা বেশি।

 

খাঁটি সরিষার তেল চেনার উপায়

ফ্রিজে রেখে পরীক্ষা করুন

বাজার থেকে সরিষার তেল কিনে এনে ২-৩ ঘণ্টা রেফ্রিজেরেটরে রেখে দিন৷ তার পর ফ্রিজ থেকে বার করে দেখুন৷ যদি দেখেন তেলের খানিকটা জমে সাদা হয়ে গেছে, তাহলে বুঝবেন সেই তেলে ভেজাল রয়েছে৷ কারণ, খাঁটি সরিষার তেল কখনও জমে না, সবসময় তরল অবস্থায় থাকে৷

Advertisement
Share.

Leave A Reply