fbpx

গভীর রাতে আবারো বিধ্বংসী ভূমিকম্প নেপালে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত শুক্রবার রাতের বিভীষিকা কাটতে না কাটতেই রোববার (৫ নভেম্বর,২০২৩) ভোরে আবারও  বিধ্বংসী ভূমিকম্পে কেঁপে উঠেছে নেপাল। তবে রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল কিছুটা কম।

ভোরে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। এই ঘটনায় দেশটির অনেকের মনেই বিরাজ করছে আতঙ্ক। ভারতীয় বার্তাসংস্থা এএনআইয়ের বরাত দিয়ে দিয়ে রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ভোর সাড়ে ৪টার দিকে ৩.৬ মাত্রার কম্পন অনুভূত হয়েছে নেপালে। ভারতের জাতীয় ভূকম্পনকেন্দ্র থেকে জানানো হয়েছে, এই কম্পনের উৎসস্থল ছিল কাঠমান্ডু থেকে ১৬৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

এদিকে প্রায় একইসময়ে ভূমিকম্প হয়েছে আফগানিস্তানেও। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, শনিবার গভীর রাতে আফগানিস্তানের ফয়জাবাদে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৪.৫। তবে এতে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এর আগে গত সপ্তাহে আফগানিস্তানে ৪.৭ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হনেছিল।

এর আগে গত শুক্রবার রাতের ভূমিকম্পে ১৫৭ জনের মৃত্যু হয় নেপালে। ৬.৪ মাত্রার শক্তিশালী সেই কম্পনে পাহাড়ের কোলে সাজানো শহর যেন ধ্বংসস্তূপে পরিণত হয়। মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে। উদ্ধারকাজও শেষ হয়নি এখনও। আর এর মাঝেই রোববার আবারও ভূমিকম্প হলো দেশটিতে। নেপালের বাসিন্দারাও এটি নিয়ে আতঙ্কিত।

Advertisement
Share.

Leave A Reply