fbpx

চলতি বছরই শেষ হবে করোনা মহামারি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছরই প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে মুক্তি মিলতে যাচ্ছে, এমনই আশার বাণী শুনিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

তিন বছর পর এখনও বিশ্বজুড়ে করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যু অব্যহত আছে। তবে চলতি বছর অনেকটাই শনাক্ত ও মৃত্যুর হার কমে এসেছে। সামনের দিনে এ হার আরও কমবে বলে ধারণা স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চলতি বছরই শেষ হবে করোনার প্রাদুর্ভাব।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার (১৪ মার্চ) যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগানে এক অনুষ্ঠানে যোগ দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

সেখানে তিনি বলেন, ‘করোনা মহামারির বর্তমান যে পরিস্থিতি, তাতে এ রোগের কারণে বৈশ্বিক যে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল, তার অবসান চলতি বছরের শেষের দিকেই ঘটতে চলেছে।’

করোনা মহামারি গত তিন বছরে মানব সভ্যতাকে বড় তিনটি ‘শিক্ষা’ দিয়েছে। এগুলো হলো: জনস্বাস্থ্যের গুরুত্ব, বিজ্ঞানের প্রয়োজনীয়তা এবং মাস্ক, করোনা টিকা ও লকডাউনকে রাজনীতির আওতায় আনার বিপদ এবং সহযোগিতাপূর্ণ সম্পর্কের গুরুত্ব- যোগ করেন তিনি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে বিশ্বের প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটে চীনে। এরপর দ্রুতই ভাইরাসটি বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে। পরিস্থিতি সামাল দিতে বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Advertisement
Share.

Leave A Reply