fbpx

চীনের নতুন মানচিত্রে ক্ষুব্ধ ভারত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মাত্রই সপ্তাহখানেক আগে ব্রিকস সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শি জিন পিংয়ের বৈঠক হয়। যেখানে আলোচনার প্রধান বিষয় ছিলো দুই দেশের সীমান্ত। সেই বৈঠকের সপ্তাহ না পেরুতেই নতুন করে বিতর্ক সৃষ্টি করল চীন। নিজেদের প্রকাশিত নতুন মানচিত্রে গোটা অরুণাচল প্রদেশকে চীনের অংশ হিসেবে দেখানো হয়েছে।

সোমবার (২৮ আগস্ট) নিজ দেশের নতুন এক মানচিত্র প্রকাশ করেছে চীন। আকসাই চীনের সঙ্গে তাইওয়ান ও দক্ষিণ চীন সাগরকেও চীন তাদের অংশ বলে দাবি করেছে এই মানচিত্রে।

চীনের বলছে, চীনের সীমারেখা ও আন্তর্জাতিক নীতি মেনেই এই মানচিত্র প্রকাশ করা হয়েছে।

তবে চীনের এই নতুন মানচিত্র সম্পর্কে মন্তব্য করতে গিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রী জয় সংকর বলেছেন, ‘চীন এমন সব ভূখণ্ড নিয়ে নিজেদের মানচিত্র তৈরি করেছে যা তাদের নয়। এটি তাদের একটি পুরানো অভ্যাস।ভারতের কিছু অংশ চীনে মানচিত্রের সঙ্গে জুড়ে দিলেই তা বাস্তব অবস্থা পরিবর্তন করে না। আমাদের সরকার ভারতের ভূগৌলিক সীমা সম্পর্কে খুবই সচেতন। একটি অযৌক্তিক দাবি করে বসলেই অন্যের এলাকা আপনার হয়ে যায় না।’

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে জি–২০ গোষ্ঠীর শীর্ষ সম্মেলনে যোগ দিতে চীনা প্রেসিডেন্ট সি চিন পিংয়ের ভারতে আসার কথা। তার আগেই এই মানচিত্র প্রকাশ দুই দেশের কূটনৈতিক সম্পর্কের নিরিখে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

অরুণাচল প্রদেশকে চীন দক্ষিণ তিব্বত বলে দাবি করে। ভারতের মতে, ওই প্রদেশ তাদের ছিল, আছে ও থাকবে। ১৯৬২ সালের যুদ্ধে আকসাই চীন তারা দখল করেছিল বলে দাবি জানিয়ে আসছে চীন। ভারত সেই দাবি মানতে নারাজ।

২০২০ সালের জুনে পূর্ব লাদাখের গালওয়ানে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের পর লাদাখের অন্তত ২ হাজার বর্গকিলোমিটার এলাকা চীন দখলে নিয়েছে বলে অভিযোগ রয়েছে। তবে ভারত সরকার তা অস্বীকার করে আসছে।

Advertisement
Share.

Leave A Reply