fbpx

চীনে এবার ছড়িয়ে পড়ছে নতুন ধরনের নিউমোনিয়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনে হঠাৎ করেই শিশুদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত রোগ ও নতুন ধরনের নিউমোনিয়ার প্রকোপ বেড়ে গেছে। এই বিষয়ে দেশটির কাছে বিস্তারিত তথ্য জানতে চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ১৩ নভেম্বর চীনের ন্যাশনাল হেলথ কমিশন এক সংবাদ সম্মেলনে শ্বাসপ্রশ্বাসজনিত রোগ বেড়ে যাওয়ার তথ্য জানায়। তবে চীনে ডব্লিউএইচওর দপ্তর বলেছে, এটি একটি ‘রুটিন’ কাজ।

করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর লকডাউনসহ বিভিন্ন কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে চীন। দেশটির ন্যাশনাল হেলথ কমিশন জানায়, করোনা মহামারির পর সেসব বিধিনিষেধ তুলে নেওয়া হয়। এরপর ইনফ্লুয়েঞ্জা, মাইকোপ্লাজমা নিউমোনিয়া (একধরনের ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ, যা শিশুদের মধ্যে দেখা দেয়) ও রেসপিরেটরি সিনসিটিয়াল ভাইরাস (আরএসভি) আক্রান্তের সংখ্যা বাড়ছে, যা করোনাভাইরাসের জন্য দায়ী।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাস শনাক্ত হয়। তবে শুরুতেই এ তথ্য না জানানোয় প্রশ্নের মুখে পড়েছিল চীন ও ডব্লিউএইচও।

প্রোগ্রাম ফর মনিটরিং ডিজিজেসের (প্রোমেড) বরাতে গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, চীনের উত্তরাঞ্চলে শিশুদের ভেতর এক নতুন ধরনের নিউমোনিয়া ছড়িয়ে পড়ার খবর পাওয়া যাচ্ছে। ডব্লিউএইচও বলেছে, গত সপ্তাহে চীনা কর্তৃপক্ষ শ্বাসপ্রশ্বাসজনিত রোগ বৃদ্ধির যে তথ্য জানিয়েছে, তার সঙ্গে এই প্রতিবেদনের কোনো যোগসূত্র রয়েছে কি না।

ডব্লিউএইচও বলেছে, সম্ভাব্য মহামারির বিষয়ে বাড়তি তথ্য চেয়েছে তারা। পাশাপাশি যেসব এলাকায় শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে, সেখানকার গবেষণাগারের পরীক্ষার ফলও চেয়েছে।

Advertisement
Share.

Leave A Reply