fbpx

চীনে পররাষ্ট্র মন্ত্রী নিখোঁজ রহস্য, নিয়োগ পেলেন নতুন মন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনের পররাষ্ট্র মন্ত্রীর পদে যোগ দেওয়ার মাত্র সাত মাসের ব্যবধানে সরিয়ে দেওয়া হয়েছে চীনা কমিউনিস্ট পার্টির সবচেয়ে উচ্চপদস্থ কর্মকর্তা কিন গ্যাং কে এবং তার স্থলাভিষিক্ত হয়েছেন তারই পূর্বসূরি ওয়াও ইকে। এমনটাই জানানো হয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমকে।  চীনের শীর্ষ আইনসভা ওয়াং ইকে পররাষ্ট্র মন্ত্রী হিসেবে নিয়োগের পক্ষে ভোট দিয়েছে।

কিন গ্যাং প্রেসিডেন্ট শি জিনপিং-এর ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত ছিলেন। সম্প্রতি সময়ে গ্যাং কিনকে সব ধরনের গণমাধ্যমের যেকোনো প্রশ্নের উত্তরে খুবই কড়া জবাব  দিতে দেখা যেত। তাই তাকে ‌’নেকড়ে  যোদ্ধা’ বলা হতো। নতুন চীনের উত্থানের অন্যতম প্রভাবক হিসেবে তার খ্যাতি রয়েছে।

পদচ্যুত হবার আগে তিনি দীর্ঘদিন রহস্যজনকভাবে আড়ালে চলে গিয়েছিলেন। চীন সরকারও এই ব্যাপারে নীরব ভূমিকা পালন করেছে। ৫৭ বছর বয়সী কিন গ্যাংকে সর্বশেষ ২৫জুন রাষ্ট্রীয় কাজে দায়িত্ব পালন করতে দেখা যায়। তখন তিনি রাশিয়া, ভিয়েতনাম এবং শ্রীলংকার রাষ্ট্রীয় প্রতিনিধিদের সাথে আলোচনা করেছিলেন।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে কিনের উপস্থিতি ছিল রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে রুডেনকোর সাথে একটি বৈঠকে , যিনি মস্কোর সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে ওয়াগনার গোষ্ঠীর নিষ্ক্রিয় বিদ্রোহের ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে বেইজিং সফর করেছিলেন।

এছাড়া প্রায় একমাস আগেও কিন গ্যাং বেইজিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকের সাথে বৈঠক করে চীন-যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারের জন্য। ঐ বৈঠকে কিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

চীনে পররাষ্ট্র মন্ত্রী নিখোঁজ রহস্য, নিয়োগ পেলেন নতুন মন্ত্রীএরপর চীন কোন ব্যাখ্যা ছাড়াই ৪ জুলাই কিন এবং ইউরোপিয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি প্রধান জোসেপ বোরেলের মধ্যে আলোচনা বাতিল ঘোষণা করে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় পরে জানায় কিন স্বাস্থ্য সম্পর্কিত কারণে জাকার্তায় আসিয়ান শীর্ষ সম্মেলনে যোগ দিতে পারবেন না।

সদ্য-সাবেক হওয়া এই চীনা পররাষ্ট্র মন্ত্রীর নিয়োগ পাওয়াটাও কম নাটকীয় ছিল না, তিনি চীনের ইতিহাসে এই পদে নিয়োগপ্রাপ্ত সবচেয়ে কমবয়সী রাজনীতিবিদ। যদিও চীনের ইতিহাসে এমন অন্তর্ধান-পরবর্তী অপসারণের ঘটনা নতুন কিছু না। বিগত বছরগুলোতে কোন ব্যাখ্যা ছাড়াই দীর্ঘ সময়ের জন্য চীনের বেশ কয়েকজন উচ্চপদস্থ ব্যক্তি নিখোঁজ হয়েছেন।

কিন্তু এবার কিন গাং এর সাথে কী ঘটেছে তা জানার জন্য চীনের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন বাইডুতে মানুষের উপচে পড়া ভিড় লেগেই আছে! এই ঘটনার পেছনে ক্ষমতার লড়াই, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার বা নারীঘটিত কোন কেলেঙ্কারি আছে কিনা এসব বিষয় নিয়েও এখন প্রশ্ন উঠছে।

Advertisement
Share.

Leave A Reply