fbpx

চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া উপায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চুলের আগা ফাটা সমস্যাতে ভোগেন না এমন মানুষ মনে হয় খুব কমই আছেন। ছেলে হোক মেয়ে হোক সবাই এই সমস্যায় ভোগেন। যেভাবেই যত্ন নেওয়া হোক না কেন, কিছুদিন পর এই সমস্যা আবারো দেখা দেয়।বার বার ফিরে আসে এই সমস্যা। তখন চুল শুষ্ক, নির্জীব ও রুক্ষ হয়ে যায় এবং চুলের বৃদ্ধিও থেমে যায়।

চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া উপায়

জেনে নেওয়া যাক চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া কিছু উপায়-

তেল ব্যবহার- চুল কোমল রাখতে এবং স্কাল্পের স্বাস্থ্য ঠিক রাখতে নারিকেল তেলের ব্যবহার বেশ পুরোনো। যুগ যুগ ধরে চুলের যত্নে এই তেল ব্যবহার হয়ে আসছে। চুলের আগা ফাটা সমস্যা দূর করতে নিয়মিত নারকেল তেল মালিশে উজ্জ্বলতাও ফিরে আসে। এতে চুল পড়া নিয়ন্ত্রণে আসে। একটি পাত্রে পরিমাণমতো নারিকেল তেল নিয়ে সামান্য গরম করে নিন। এরপর আঙুলের সাহায্যে সেই তেল স্ক্যাল্প ও চুলে মালিশ করে নিন। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে ফেলুন।

চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া উপায়

মধু – চুল ভালো রাখতে মধু ব্যবহার করতে পারেন। চুলের আগা ফাটা দূর করতে মধু কার্যকরী ভূমিকা রাখে। মধু, টকদই ও অলিভঅয়েল একসঙ্গে মিশিয়ে একটি হেয়ার মাস্ক তৈরি করে নিন। এরপর ভালো করে স্ক্যাল্প ও চুলে লাগিয়ে নিন। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে ফেলুন।

কলা- কলাকে বলা হয় প্রাকৃতিক কন্ডিশনার। পাশাপাশি এটি চুলের ইলাস্টিসিটি বাড়ায় এবং চুল পড়া রোধ করে। কলা চটকে সরাসরি চুলে লাগানো যেতে পারে। আবার কলা, মধু ও টক দইয়ের পেস্টও ব্যবহার করা যায়।

চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া উপায়

জবা ফুল- জবা ফুলের রস চুলের জন্য পুষ্টি উপাদান বহন করে। শুধু ফুলের রস অথবা তেলের সাথে তা মিশিয়ে ব্যবহার করা যায়।নারকেল তেল পাত্রে নিয়ে ২-৩টি জবা ফুল নিয়ে গরম করুন। পাতলা কাপড় দিয়ে ছেঁকে ঠান্ডা করে বোতলে সংগ্রহ করুন। জবা ফুলের রস চুলের আগা ফাটাসহ অন্যান্য সমস্যা দূর করে।

চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া উপায়

অ্যালোভেরা জেল – অ্যালোভেরা জেল ব্যবহারে চুলের রুক্ষ ও শুষ্কভাব দূর হয়। এটি চুলের আগা ফাটা সমস্যাও দূর করে। চুলে ব্যবহারের জন্য অ্যালোভেরার পাতা থেকে পরিমাণমতো জেল বের করে নিতে হবে। এরপর তা স্ক্যাল্প ও চুলে ভালো করে লাগিয়ে নিন। ৩০-৪০ মিনিট রাখার পরে শ্যাম্পু করে নিন।

কোকোনাট মিল্ক মাস্ক- কিছু পরিমাণ টাটকা নারকেলের দুধ নিয়ে পুরো মাথার তালুতে এবং চুলের ডগায় ভালোভাবে ম্যাসাজ করে শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখতে হবে। এক ঘণ্টা পর শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে নিন।

চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া উপায়

আর্গান অয়েল- এটি ‘লিক্যুইড গোল্ড’ নামেও পরিচিত। আর্গান বীজ থেকে এই তেল তৈরি করা হয়। ভিটামিন ই, অ্যান্টি-অক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ আর্গান অয়েলও চুলের আগা ফাটা রোধ করে। শ্যাম্পু করার পর ভেজা চুলে আর্গান অয়েল লাগালে তা বেশি কার্যকর। যারা ঘন ঘন চুলে হিটিং টুলস বা স্টাইলিং পণ্য যেমন মুজ, জেল বা স্প্রে ব্যবহার করেন, তারা যদি এসব পণ্য ব্যবহার করার আগে বা পরে আর্গান অয়েল ব্যবহার করেন, তাহলে চুলের কম ক্ষতি হয়।

Advertisement
Share.

Leave A Reply