fbpx

ছাঁটাই হলো ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনের সর্বশেষ লেখক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১৮৮৮ সালে ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনের প্রকাশনা শুরু হয়। এক শতাব্দীরও বেশি সময় ধরে সাফল্যের সঙ্গে চলার পর অবশেষে এই পত্রিকার প্রকাশনায় ইতি পড়তে চলেছে।

মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, শুধুমাত্র কর্মী ছাঁটাই-ই নয়, মাসিক এই পত্রিকাটিও বন্ধ হয়ে যাচ্ছে। আগামী বছরই বন্ধ হয়ে যাবে ম্যাগাজিনটি।

এর আগে গত ২৮ জুন ১৯ জন লেখককে ছাঁটাই করা হয়। ছাঁটাই হওয়া কর্মীদের মধ্যে প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ লেখক ক্রেইগ এ ওয়েলশ এক টুইটে লিখেছেন, ন্যাশনাল জিওগ্রাফিকের নতুন সংখ্যা মাত্র এসেছে। এই সংখ্যায় আমার সর্বশেষ ও ১৬তম প্রতিবেদনটি আছে। এটাই আমার জ্যেষ্ঠ লেখক হিসেবে শেষ কাজ।

এই লেখক আরও বলেন, ন্যাশনাল জিওগ্রাফিক সব কর্মী–লেখককে ছাঁটাই করছে। অবিশ্বাস্য ও গুরুত্বপূর্ণ সাংবাদিকদের সঙ্গে কাজ করতে পেরেছি বলে আমি খুবই ভাগ্যবান। এটি আমার জন্য সম্মানের বিষয়।

প্রকাশনাটি গত সেপ্টেম্বরে শীর্ষ ছয়জন সম্পাদককে অপসারণসহ ২০১৫ সাল থেকে বেশ কয়েকবার মালিকানার পরিবর্তনের মাধ্যমে অনেক সম্পাদকীয় পরিবর্তন প্রত্যক্ষ করেছে।

১৯৮০-র দশকে ‘ন্যাশনাল জিওগ্রাফিক’-এর জনপ্রিয়তা চূড়া স্পর্শ করে। ওই সময় যুক্তরাষ্ট্রে সাময়িকীটির গ্রাহকসংখ্যা ছিল ১ কোটি ২০ লাখ। আর বিদেশেও বিক্রি হতো কয়েক লাখ কপি।

Advertisement
Share.

Leave A Reply