fbpx

জাতিসংঘে ‘গাজায় মানবিক বিরতি’ প্রস্তাব পাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে গাজায় ‘মানবিক বিরতির’ প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হয়েছে। এছাড়া এ প্রস্তাবে হামাসের হাতে বন্দি ইসরাইলিদের নিঃশর্ত মুক্তিরও আহ্বান জানানো হয়েছে।বুধবার এ প্রস্তাব পাস হয়।

 

 

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়,  প্রস্তাবটি উত্থাপন করেন মাল্টা। এটি বুধবার (১৫ নভেম্বর) নিরাপত্তা পরিষদে গৃহীত হয়। পরিষদের ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ১২টি দেশ ভোট দেয়। তবে ভোট দেয়া থেকে বিরত ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়া।

 

 

প্রস্তাব অনুযায়ী, কিছু দিনের জন্য গাজায় মানবিক বিরতি ও করিডর খোলার আহ্বান জানানো হয়েছে। জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও তাদের সহযোগীদের নিরাপদ ও বাধাহীন চলাচলের নিশ্চয়তা দিতে বলা হয়েছে। গাজায় হামাসের হাতে বন্দি ইসরায়েলি ও বিদেশি নাগরিকদের মুক্তি দেওয়ার দাবি জানানো হয় এ প্রস্তাবে।

 

 

প্রস্তাবটি পাস হওয়ায় এটি পালনে আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা রয়েছে। অবশ্য অতীতে নিরাপত্তা পরিষদের আইনি বাধ্যবাধকতা থাকা এ ধরনের অনেক প্রস্তাব ইসরাইল মেনে চলেনি।

 

 

বিশ্লেষকরা বলছেন, প্রস্তাবটি ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করবে। বিশেষ করে যুক্তরাষ্ট্র প্রস্তাবটি পাসে বাধা দেয়নি। তারা চাইলে ভেটো দিয়ে প্রস্তাবটি আটকে দিতে পারত।

Advertisement
Share.

Leave A Reply