fbpx

জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

জাতিসংঘ সদর দপ্তরের জেনারেল অ্যাসেম্বলি হলে প্রধানমন্ত্রী তাঁর ভাষণে রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন, সরকারের অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন ও অন্যান্য বৈশ্বিক-আঞ্চলিক বিষয় তুলে ধরার কথা রয়েছে।

১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ২৯তম অধিবেশনে প্রথম বাংলায় ভাষণ দেন জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান । বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করে তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সপ্তদশবারের মতো জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন।

এ বছর জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ বিতর্কের মূল প্রতিপাদ্য হলো, ‘আস্থা পুনর্গঠন ও বিশ্বব্যাপী সংহতি পুনঃপ্রতিষ্ঠা: সকলের জন্য শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি ও স্থায়িত্বের লক্ষ্যে ২০৩০ এজেন্ডা এবং এর টেকসই উন্নয়ন লক্ষ্যে ত্বরান্বিতকরণ পদক্ষেপ’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনসহ অন্যান্য উচ্চপর্যায়ের অনুষ্ঠানে যোগ দিতে ১৭ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছান। তিনি ২৩ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসির উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগ করবেন। সেখানে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত অবস্থান করবেন।

যুক্তরাষ্ট্র সফর শেষ করে ২৯ সেপ্টেম্বর লন্ডনের উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী। সেখানে ৩ অক্টোবর পর্যন্ত অবস্থান করবেন তিনি। ৪ অক্টোবর তিনি দেশে ফিরবেন।

Advertisement
Share.

Leave A Reply