fbpx

জাপানে নতুন ৭০০০ দ্বীপের সন্ধান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাপানে নতুন করে সাত হাজার দ্বীপের খোঁজ মিলেছে। দেশটির ‘জিওস্পেশিয়াল ইনফরমেশন অথোরিটি’র (জিএসআই) সাম্প্রতিক ডিজিটাল ম্যাপিংয়ে দেশটির ভূখন্ডে মোট ১৪ হাজার ১২৫টি দ্বীপের হিসাব পাওয়া গেছে।

দেশটির জিওস্পেশিয়াল ইনফরমেশন কর্তৃপক্ষ আগামী মাসে আপডেট হওয়া নতুন মানচিত্রটি প্রকাশ করবে, যাতে আবিষ্কার হওয়া দ্বীপগুলোর অন্তর্ভুক্তি থাকবে। এ কারণে জাপানের মানচিত্রেও পরিবর্তন আসছে। খবর দ্য টেলিগ্রাফ, এনপিআর।

১৯৮৭ সালে জাপানের কোস্ট গার্ড এক প্রতিবেদনে দেশে ৬ হাজার ৮৫২ দ্বীপ থাকার হিসাব জানিয়েছিল। কিন্তু আধুনিক প্রযুক্তি না থাকার কারণে অনেক দ্বীপ হিসাব থেকে বাদ পড়ে থাকতে পারে- তেমনই ধারণা দিয়েছে জিএসআই।

কিওদো নিউজ জানায়, আবিষ্কার হওয়া দ্বীপগুলো নিয়ে জাপানের মোট দ্বীপের সংখ্যা বেড়ে হবে ১৭ হাজার ১২৫। ৩৫ বছর আগের ওই জরিপে বাদ পড়েছিল নদী ও জলাশয়ে থাকা অনেক দ্বীপ।

জিএসআই বলেছে, নতুন দ্বীপের এই সংখ্যা জরিপ প্রযুক্তিতে অগ্রগতি এবং গণনার জন্য ব্যবহৃত মানচিত্রের বিশদ প্রতিফলন ঘটিয়েছে। অনেক নতুন দ্বীপ আবিস্কৃত হলেও জাপানের আকৃতিতে কোনো পরিবর্তন আসছে না।

সংস্থাটি বলছে, দ্বীপ কীভাবে গণনা করতে হবে তা নিয়ে কোনও আন্তর্জাতিক চুক্তি নেই। ফলে ৩৫ বছর আগের নির্ধারিত মানদণ্ড অনুযায়ী দ্বীপ গণনা করা হয়েছে। সে হিসাবে অন্তত ১০০ মিটার পরিধি থাকলেই সেই প্রাকৃতিক ভূমিকে দ্বীপ বলে গণনা করা হয়েছে।

কৃত্রিমভাবে পুনরুদ্ধার করা কোনও ভূমি নতুন গণনায় অন্তর্ভুক্ত করা হয়নি বলে জানিয়েছে সিএনএন।

জানা গেছে, নতুন এ দ্বীপগুলোর অবস্থান দক্ষিণ-পশ্চিম জাপানের নাগাসাকি অঞ্চলে। সরকার আনুষ্ঠানিকভাবে এ দ্বীপগুলোর নামকরণ করবে। সম্প্রতি টোকিও তাদের স্থানীয় সরকারকে দ্বীপগুলো শনাক্তের জন্য চাপ দেয়। সেই সঙ্গে আনুষ্ঠানিকভাবে এগুলোর নামকরণে জোর আরোপ করে।

পূর্ব চীন সাগরে জাপানের আরও কিছু দ্বীপ রয়েছে, যেগুলো নিয়ে চীনের সঙ্গে তাদের দ্বন্দ্ব চলছে। দ্য সেনকাকু দ্বীপপুঞ্জ নিয়ন্ত্রণ করে টোকিও। সম্প্রতি চীন এ দ্বীপগুলো তাদের বলে দাবি করছে।

Advertisement
Share.

Leave A Reply