fbpx

টিকা উৎপাদ‌নে ডায়াডিকের স‌ঙ্গে চুক্তি সই কর‌ছে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন‌্য সাক্ষাৎ ক‌রে‌ছেন মার্কিন বায়োটেকনোলজি কোম্পানি ডায়াডিকের প্রেসিডেন্ট ও সিইও মার্ক এমালফার্ব।

মঙ্গলবার (২০ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্ত‌রে এ সাক্ষাৎ অনু‌ষ্ঠিত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সাক্ষা‌তে ড. মো‌মেন‌কে রাষ্ট্রীয় মালিকানাধীন ওষুধ কোম্পানি এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে টিকা উৎপাদনে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির উদ্যোগের বিষয়ে অবহিত করেন ডায়াডিকের প্রেসিডেন্ট।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, বাংলাদেশের ওষুধ শিল্প সর্বাধুনিক কারিগরি প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে আন্তর্জাতিক মানের ওষুধ উৎপাদন করছে এবং বিশ্বের অনেক দেশে প্রতিযোগিতামূলক দামে রপ্তানি করছে। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে বাংলাদেশ থেকে অধিকতর ওষুধ নিতে অনুরোধ জানান এবং কোভিডের সময়ে দেশ‌টির বাংলাদেশ থেকে মেডিক্যাল যন্ত্রপা‌তি নেওয়ার কথা স্মরণ ক‌রি‌য়ে দেন।

মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশে অত্যাধিক উৎপাদন ব্যয়ের কারণে ওষুধের মূল্য অনেক বেশি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সেসব দেশের বড় বড় কোম্পানি বাংলাদেশের ওষুধ শিল্পে বিনিয়োগ এবং প্রযুক্তি স্থানান্তরের মাধ্যমে তুলনামূলক সুবিধা গ্রহণ করতে পারে।

Advertisement
Share.

Leave A Reply