fbpx

ঢাকায় দ্বিগুণ বাড়ি ভাড়া দেন নিম্ন আয়ের মানুষ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিম্ন আয়ের মানুষ তুলনামূলকভাবে মধ্য আয়ের তুলনায় দ্বিগুণ বাড়ি ভাড়া দেন। নিম্ন আয়ের ক্ষেত্রে ১০০ বর্গফুট বাসার ভাড়া পড়ে চার হাজার টাকা। অন্যদিকে মধ্য আয়ের নাগরিকরা ১৫০০ বর্গফুট বাসার ভাড়া দেন ৩০ হাজার টাকা।

‘নিম্ন আয়ের মানুষের আবাসন ও নাগরিক সুবিধাসমূহ : প্রেক্ষিত ঢাকা’ শীর্ষক নগর কথা অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরা হয়।

আজ বুধবার রাজধানীর হোটেল লেকশোরে সেন্টার ফর আরবান স্টাডিজ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, ইউএন-হ্যাবিট্যাট এবং প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প-ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সম্মিলিত উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে আবাসনের এ বৈষম্য কমিয়ে আনার পরামর্শ দেন বক্তারা।

তারা বলেন, ঢাকায় নিম্ন আয়ের মানুষ কর্মের তাগিদে জড়ো হন। কিন্তু তাদের আবাসন সুবিধা খুব বেশি নয়। বিশেষ করে বস্তি এলাকায় বাসস্থানের জন্য যে মানমাত্রা থাকা দরকার সেখানে তা নেই। অথচ নিম্ন আয়ের মানুষ অর্থনীতিতে বড় অবদান রাখছেন।

বক্তারা বলেন, ঢাকায় মানুষের স্রোত কমানোর উদ্যোগও নিতে হবে। এ জন্য জেলা শহরগুলোতে যোগাযোগ ও সেবার মান বাড়ানোর পরামর্শ দেন তারা।

আলোচনায় অংশ নেয়া নিম্ন আয়ের মানুষরা বলেন, আমরা বস্তিতে থাকলেও ঢাকার অর্থনীতিতে অংশগ্রহণ করছি। আমাদের জন্য খেলার মাঠ ও খোলা জায়গার দাবি জানাচ্ছি। আমাদের আবাসন সমস্যা কীভাবে হবে সেটা পরিষ্কার করা দরকার।

অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম, ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম, রাজধানী উন্নয়ন কতৃপক্ষের (রাজউক) নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

Advertisement
Share.

Leave A Reply