fbpx

ঢাকায় পৌঁছেছে ভারত ক্রিকেট দল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে ঢাকায় পৌঁছেছে ভারতীয় ক্রিকেট দল। বৃহস্পতিবার সন্ধ্যায় রোহিত শর্মার নেতৃত্বে পূর্ণশক্তির দল নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখে টিম ইন্ডিয়া।

সূচি অনুযায়ী রবিবার (৪ ডিসেম্বর) বেলা ১২টায় মিরপুরে গড়াবে প্রথম ওয়ানডে, দ্বিতীয় ওয়ানডের ভেন্যুও মিরপুরে। রোহিত-কোহলিদের বিপক্ষে সাত তারিখ টাইগাররা খেলবে দ্বিতীয় ওয়ানডে। শেষ ওয়ানডে ও প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে বন্দর নগরী চট্টগ্রামে। আর সিরিজের শেষ টেস্টটি খেলতে ঢাকায় ফিরবে দুই দল। চলতি মাসের ২২ তারিখে মাঠে গড়াবে দ্বিতীয় টেস্ট।

ঢাকায় এসেই বসে থাকছে না টিম ইন্ডিয়া। টাইগারদের শক্ত প্রতিপক্ষ হিসেবে নিতে ম্যাচের আগে দুইদিন অনুশীলন করবে রোহিত-কোহলিদের দল। শুক্র ও শনিবার মিরপুরে অনুশীলনে দেখা যাবে তিনবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

তবে টাইগার সমর্থকদের জন্য দুঃসংবাদ বয়ে বেড়াচ্ছে অধিনায়ক তামিম ইকবালের ইনজুরির খবর। ‘ইনজুরি থেকে সেরে উঠতে অন্ততপক্ষে দুই সপ্তাহ লাগবে ওয়ানডে অধিনায়কের।’ অর্থ্যাৎ, ওয়ানডে সিরিজের পুরোটাই মিস করতে চলেছেন তামিম; এমনটাই নিশ্চিত করেছে ক্রিকবাজ। এমনকি প্রথম টেস্টেও তামিমকে পাওয়া নিয়ে আছে শঙ্কা।

ঢাকায় পৌঁছেছে ভারত ক্রিকেট দল

তামিমের নেতৃত্বে বাংলাদশে জাতীয় ক্রিকেট দল। ফাইল ছবি

জানা যায়, বুধবার নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ চলাকালীন গ্রোয়েন ইনজুরিতে পড়েন তামিম। বিসিএলে রানের দেখা না পেলেও, প্রস্তুতি ম্যাচে পেয়েছেন শতকের দেখা। কিন্তু খুশিটা বেশী সময় থাকেনি। ইনজুরিটা কতটা গুরুতর সেটা তখনও বোঝা না গেলেও, একদিন বাদে জানা গেছে দুই সপ্তাহ বিশ্রামে থাকার পরামর্শ দেয়া হয়েছে টাইগার ক্যাপ্টেনকে।

তবে শুধু তামিমই শঙ্কার খবর নন, টাইগার পেসার তাসকিনের ইনজুরিও বাড়াচ্ছে শঙ্কা। বিসিবির এক সূত্র থেকে জানা যায় পিঠের ইনজুরিতে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ থেকে ছিটকে যেতে পারেন তাসকিন। এমনকি, পুরো সিরিজে তাকে না পাওয়ার শঙ্কাও থেকে যাচ্ছে। ইতোমধ্যেই ‘এ’ দল থেকে আরেক পেসার শরীফুল ইসলামকে ক্যাম্পে ডেকে আনা হয়েছে বলেই জানা যায় বিসিবির সূত্র থেকে।

এর আগে পিঠের ব্যথার কারণে শুধুমাত্র বিসিএলের প্রথম রাউন্ডেই খেলেছিলেন তাসকিন। কিছুদিন বিশ্রাম নিয়ে ভারত সিরিজের জন্য মিরপুরে একদিন অনুশীলন শুরু করেছিলেন তিনি। তবে, ব্যথা বাড়ায় বুধবারের ম্যাচ অনুশীলনে ছিলেন না, ব্যথানাশক ইনজেকশনও নিতে হয়েছে তাসকিনকে।

বাংলাদেশের বিপক্ষে ভারতের ওয়ানডে স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, ঈষান কিষাণ, রজত পাতিদার, রাহুল ত্রিপাঠি, রবীন্দ্র জাদেজা (ফিটনেস সাপেক্ষে), অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, যশ দয়াল ও দীপক চাহার।

ভারতের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাশ, নাজমুল শান্ত, এনামুল বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, ইয়াসির রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদী মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মুস্তাফিজর রহমান, হাসান মাহমুদ, এবাদত হোসেন চৌধুরী।

বাংলাদেশের বিপক্ষে ভারতের টেস্ট স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ অধিনায়ক), শুবমান গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্ত, কেএস ভরত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও উমেশ যাদব।

Advertisement
Share.

Leave A Reply