fbpx

ঢাবিতে ভর্তির আবেদনের সময় শেষ হচ্ছে আজই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের ভর্তির আবেদন আজ মঙ্গলবার (১০ মে) শেষ হচ্ছে। রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তিচ্ছুরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত ৯ মে দুপুর পর্যন্ত পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) মোট আবেদন পড়েছে প্রায় ২ লাখ ৫৪ হাজার। এর মধ্যে ‘ক’ ইউনিটে ১ লাখ ৫ হাজার ৪৫৫, ‘খ’ ইউনিটে ৫১ হাজার ৬৬৮, ‘গ’ ইউনিটে ২৬ হাজার ৬৯৫, ‘ঘ’ ইউনিটে ৬৪ হাজার ৩৪৫ ও ‘চ’ ইউনিটে এ পর্যন্ত আবেদন পড়েছে ৫ হাজার ৫৮৫টি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘গেল বছর মোট আবেদন ছিল ২ লাখ ৭০ হাজার। এ বছরও আবেদনের সংখ্যাটা সেদিকে যাবে বলেই মনে হচ্ছে। নতুন করে সময় বাড়ানোর প্রয়োজন হবে না আশা করছি।‘

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার সময়সূচি অনুযায়ী, বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ জুন (শুক্রবার), কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ভর্তি  পরীক্ষা ৪ জুন (শনিবার), বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন (শুক্রবার), সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন (শনিবার) এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

ক, খ, গ এবং ঘ ইউনিটের পরীক্ষা সকাল ১১:০০টা থেকে দুপুর ১২:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সকাল ১১:০০টা থেকে ১১:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

ক, খ, গ এবং ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা থাকবে। চ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। ক, খ, গ এবং ঘ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। চ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেখা যাবে।

Advertisement
Share.

Leave A Reply