fbpx

তালেবান সরকারের সঙ্গে আলোচনার জন্য কাবুলে জাতিসংঘ প্রতিনিধি দল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তালেবান সরকারের সঙ্গে আলোচনার জন্য জাতিসংঘের সিনিয়র কর্মকর্তারা আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছেছেন। তালেবানের ‘লিঙ্গ ভিত্তিক বৈষম্য’ সৃষ্টি প্রশ্নে জাতিসংঘ মহাসচিব উদ্বেগ প্রকাশ করার পর তারা এ সফরে গেলেন। মঙ্গলবার (১৭ জানুয়ারি) জাতিসংঘ মুখপাত্র এ কথা জানিয়েছেন। বার্তা সংস্থা এএফপি দিয়েছে এ খবর।

১৭ মাস আগে (২০২১ সালের ১৫ আগস্ট) আফগানিস্তানের ক্ষমতায় ফিরে আসার পর থেকেই তালেবান সরকার নারীদের ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে। তারা নারীদেরকে সরকারি চাকরির বাইরে রেখেছে, তাদের মাধ্যমিক বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে পড়া এবং পার্কে প্রবেশ নিষিদ্ধ করেছে।

জাতিসংঘের উপ-মুখপাত্র ফারহান হক জানান, সোমবার কাবুলে পৌঁছানো জাতিসংঘ প্রতিনিধি দলে ডেপুটি সেক্রেটারি জেনারেল আমিনা মোহাম্মাদ ও জাতিসংঘ নারী নির্বাহী সম্পাদক সিমা বাহুস রয়েছেন।

নিরাপত্তাজনিত কারণের কথা উল্লেখ করে এ সফরের বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়ে ফারহান বলেন, জাতিসংঘ রাজনীতি বিষয়ক বিভাগের সিনিয়র কর্মকর্তা খালেদ খিয়ারিও এ প্রতিনিধি দলে রয়েছেন।

গত সপ্তাহে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ‘নারী ও বালিকাদের অধিকারের ওপর নজিরবিহীন পদ্ধতিগত আক্রমণের’ নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, এমন পদক্ষেপ গ্রহণ করে আফগানিস্তানে ‘লিঙ্গ বৈষ্যমের সৃষ্টি করা হচ্ছে।’

আফগানিস্তানে পৌঁছানোর আগে এ প্রতিনিধি দলটি উপসাগরীয় এ অঞ্চলের পাশাপাশি এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে নারী ও বালিকাদের অধিকার এবং টেকসই উন্নয়ন নিয়ে আলোচনা করেন।

নারীদের চাকরি করার এবং কিশোরিদের শিক্ষা অধিকারের ইস্যুতে স্পষ্ট ঐকমত্যের কথা উল্লেখ করে জাতিসংঘের উপ-মুখপাত্র বলেন, জাতিসংঘ কর্মকর্তারা এ পরিস্থিতির অপরিহার্যতার প্রতি সমর্থন জানানোর আহ্বান জানিয়েছেন।

ডিসেম্বর মাসের শেষ দিকে তালেবান সরকার আফগান নারীদের বিভিন্ন এনজিও’তে কাজ করা নিষিদ্ধ করে। এর ফলে বিভিন্ন সংগঠন তাদের কার্যক্রম বন্ধ করে দেয়।

এসব বেসরকারি সংগঠনের মধ্যে কমপক্ষে তিনটি প্রতিষ্ঠান তালেবান কর্তৃপক্ষের কাছ থেকে আশ্বাস পাওয়ার পর আংশিকভাবে তাদের কার্যক্রম ফের শুরু করেছে। এক্ষেত্রে তারা আশ্বাস দিয়েছে যে, নারীরা স্বাস্থ্য খাতে কাজ অব্যাহত রাখতে পারে।

জাতিসংঘ আফগানিস্তানে তাদের কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement
Share.

Leave A Reply