fbpx

তাহলে কি ব্যবসা গুটিয়ে নিচ্ছে হুয়াওয়ে?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনপ্রিয় মোবাইল কোম্পানি হুয়াওয়ে তার ‘অনার’ সিরিজটি বিক্রি করার পর এবার ‘পি’ ও ‘মেট’ সিরিজ বিক্রির পরিকল্পনা করছে। চীনা এই কোম্পানিটি এই সিরিজগুলো বিক্রির জন্য কিছু প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালাচ্ছে বলেও জানা গেছে। বেশ কিছু আন্তজার্তিক গণমাধ্যমে এমন তথ্য পাওয়া গেছে।

তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটি সাংহাই সরকারের বিনিয়োগ ফার্ম পরিচালিত একটি কনসোর্টিয়ামের সঙ্গে টানা এক মাসের বেশি সময় ধরে আলোচনা চালিয়ে আসছে। তবে বিষয়টি বেশ গোপনীয় হওয়ায় তেমন কিছু জানা সম্ভব হয়নি। মূলত কোম্পানিটি সেপ্টেম্বর থেকেই পি ও মেট স্মার্টফোন ব্র্যান্ড বিক্রির সম্ভাব্যতা যাচাই-বাছাই শুরু করেছিল।

এদিকে বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের (আইডিসি) প্রতিবেদন অনুযায়ী, হুয়াওয়ের পি ও মেট স্মার্টফোন স্যামসাংয়ের হাই-অ্যান্ড এবং অ্যাপলের আইফোনকে টেক্কা দিয়ে আসছি। পি ও মেট ব্র্যান্ডের ফোনের ক্যামেরা প্রযুক্তি বৈশ্বিক বাজারে দারুণ সাড়া ফেলেছিল।

২০১৯ জুলাই-সেপ্টেম্বর থেকে ২০২০ সালের একই জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত এক বছরে হুয়াওয়ে ৩ হাজার ৯৭০ কোটি ডলারের ডিভাইস বিক্রি করেছিল।

তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ২০১৯ সালের মে মাসে হুয়াওয়ের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে। ফলে ডিভাইসটি বেশ বাজার সংকটে পড়ে।

এদিকে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বেশ উষ্ণ সম্পর্ক চলে আসছে। আমেরিকায় হুয়াওয়েকে নিষিদ্ধ করার পর এর প্রবৃদ্ধি অনেটাই স্থবির হয়ে গেছে। মার্কিন নিষেধাজ্ঞার ফলে প্রতিষ্ঠানটির নিজস্ব ডিভাইস উৎপাদন কার্যক্রমও ব্যাহত হচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্রে কালো তালিকাভুক্ত হওয়ায় প্রতিষ্ঠানটি প্রয়োজনীয় চিপ ও প্রযুক্তি সংকটে রয়েছে। তাই অনেকেই ধারণা করছে, এ পরিস্থিতিতে অনেকটা নীরবে বিশ্বের কিছু বাজার থেকে ডিভাইস ব্যবসা গুটিয়ে নিতে শুরু করেছে হুয়াওয়ে।

Advertisement
Share.

Leave A Reply