fbpx

তুলে নেয়া হয়েছে বিদেশি রাষ্ট্রদূতের বাড়তি নিরাপত্তা ব্যবস্থা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন বিদেশী রাষ্ট্রদূতদের দেয়া অতিরিক্ত পুলিশি নিরাপত্তা(এসকর্ট) তুলে নেয়া হয়েছে। দেশের নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট ভালো থাকায় বাড়তি নিরাপত্তার প্রয়োজন নেই বলে জানিয়েছেন তিনি।

সোমবার (১৫ মে) পররাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে জানান, ‘আমরা তাদেরকে বলেছি, অর্থনৈতিক পরিস্থিতির কারণে আমাদের নানা কৃচ্ছসাধন করতে হচ্ছে। সরকারি খরচে বিদেশী কোনো রাষ্ট্রদূতকে বাড়তি নিরাপত্তা (এসকর্ট) দেয়া হবে না। তাই তাদের যে বাড়তি নিরাপত্তা সুবিধা দেওয়া হয়, সেটি আর অব্যাহত রাখা সম্ভব হচ্ছে না।

এ সময় তিনি আরও জানান, আমাদের দেশে এখন আইন শৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো আছে। তাছাড়া কোনো দেশেই বাংলাদেশের কোনো রাষ্ট্রদূতকে বাড়তি নিরাপত্তা দেয়া হয় না। তবে বিদেশী কূটনীতিকরা তাদের খরচে আনসার ব্যাটালিয়নের এসকর্ট হায়ার করতে পারবেন বলে জানান মন্ত্রী।

বিশেষ পরিস্থিতিতে কয়েকটি দেশের রাষ্ট্রদূতদের বাড়তি নিরাপত্তা–সুবিধা দেওয়া হয়েছিল বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘কিন্তু এখন পরিস্থিতি যথেষ্ট ভালো। তাই কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা–সুবিধা দিলে বিদেশিদের কাছে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ও নিরাপত্তা নিয়ে ভুল বার্তা যায়। আমরা ভুল বার্তা দিতে চাই না।’

দূতাবাস থেকে কোনো দেশের কূটনীতিকরা যখন জরুরি কাজে অন্য কোথাও যেতেন তখন তাদের বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় পুলিশ এসকর্ট দেয়া হতো। তবে এখন আর তাদের সেই  সুবিধা থাকছে না।

Advertisement
Share.

Leave A Reply