fbpx

তৃতীয়বার ক্ষমতায় শি জিনপিং

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনা কমিউনিস্ট পার্টির নেতৃত্ব থাকছে শি জিনপিংয়ের হাতে। গতকাল শনিবার পার্টি কংগ্রেসের শেষ দিনে সংবিধানে দুই সংশোধনীর মাধ্যমে তার ক্ষমতা বাড়ানো হয়। আজ রোববার এল আনুষ্ঠানিক ঘোষণা। খবর বিবিসি।

বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলের মঞ্চে নজিরবিহীন তৃতীয় মেয়াদে নেতৃত্ব অর্জনের পর নতুন পলিটব্যুরো স্থায়ী কমিটির সঙ্গে পরিচয় করিয়ে দেন শি।

সাত সদস্যের এ কমিটিতে আরো রয়েছেন প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের স্থলাভিষিক্ত হতে যাওয়া লি কিয়াং। অন্যরা হলেন ঝাও লেজি, ওয়াং হুনিং, কাই কুই, ডিং জুয়েশিয়াং এবং লি শি।

লি কেকিয়াং আগামী মার্চে পদত্যাগ করবেন। আজ গ্রেট হল অব দ্য পিপলের মঞ্চে শির পাশেই সাংহাই কমিউনিস্ট পার্টির প্রধান লি কিয়াংকে দেখা যায়।

মিডিয়ার সামনে দেয়া ভাষণে শি জিনপিং আজ বলেছেন, গতকাল সফলভাবে পার্টির সম্মেলন শেষ হয়েছে। নিজেদের ব্যানারকে উঁচু করে ধরে ও সব শক্তিকে একত্রিত করে ঐক্যের পথে এগিয়ে যাচ্ছেন বলেও জানান তিনি।

আন্তর্জাতিক সম্প্রদায় বেশ আগ্রহের সঙ্গে পার্টি কংগ্রেসকে অনুসরণ করছে বলেও উল্লেখ করেন তিনি। অভিনন্দন বার্তা পাঠানোর জন্য এ সময় রাষ্ট্রপ্রধানদের ধন্যবাদ দেন শি।

পলিটব্যুরো স্থায়ী কমিটিকে পরিচয় করিয়ে দিয়ে শি জানান, সব ক্ষেত্রে চীনকে আধুনিক সমাজতান্ত্রিক দেশে পরিণত করার জন্য নতুন পদক্ষেপ নিচ্ছেন।

Advertisement
Share.

Leave A Reply