fbpx

থাইল্যান্ড ভ্রমণে পর্যটকদের গুণতে হবে কর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

থাইল্যান্ড ভ্রমণে বিদেশি পর্যটকদের সর্বোচ্চ ৩০০ বাথ কর দিতে হবে, যা কার্যকর হবে আগামী ১ জুন থেকে। মঙ্গলবার থাইল্যান্ডের জাতীয় পর্যটননীতি কমিটি (এনটিপিসি) প্রস্তাবিত এই কর দেশটির মন্ত্রিপরিষদ বিভাগ অনুমোদন দিয়েছে।

জানা গেছে, সব পর্যটককে একই হারে কর দিতে হবে না। যারা বিমানযোগে থাইল্যান্ডে আসবেন, তাদের দিতে হবে জনপ্রতি ৩০০ বাথ বা ৮ দশমিক ৮৪ ডলার। যারা নৌপথে বা স্থল সীমান্ত দিয়ে আসবেন, তাদের দিতে হবে ১৫০ বাথ। আর যারা দিনে এসে দিনে চলে যাবেন, তাদের এবং ট্রানজিট যাত্রীদের এই কর দিতে হবে না। দুই বছরের কম বয়সী শিশুদেরও কর দিতে হবে না।

এছাড়া যে বিদেশি নাগরিকেরা থাইল্যান্ডের ওয়ার্ক পারমিট বা কাজের অনুমতি নিয়ে আসবেন এবং যারা কূটনৈতিক ও দাপ্তরিক পাসপোর্ট নিয়ে আসবেন, তারাও বিশেষ ছাড় পাবেন।

তবে থাইল্যান্ড ত্যাগ করার সময় যে প্রস্থান কর দিতে হয়, তার সঙ্গে এই করের সম্পর্ক নেই। প্রস্থান কর মূলত বিমানভাড়ার সঙ্গে যোগ করা থাকে।

থাইল্যান্ডের পর্যটন ও ক্রীড়ামন্ত্রী ফিপাট রাতচাকিপ্রকর্ন নিক্কেই এশিয়াকে বলেন, গত মঙ্গলবার থাই সরকার এই করারোপের সিদ্ধান্ত নিয়েছে। এই প্রক্রিয়ায় থাই সরকার চলতি বছরে ৩৯০ কোটি ডলার আয় করবে বলে ধারণা করা হচ্ছে। এই অর্থ দিয়ে পর্যটকদের দুর্ঘটনা বিমা দেওয়া হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, পর্যটকেরা ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে হাসপাতালে ৩০ থেকে ৪০ কোটি ডলার ব্যয় করবেন। এছাড়া যে পর্যটকেরা থাইল্যান্ডে মারা যাবেন, তাদের দেহাবশেষ নিজ দেশে পাঠাতেও এই অর্থ ব্যয় করা হবে।

নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়, থাইল্যান্ড এখন বেশি পর্যটক আকৃষ্ট করার চেয়ে দীর্ঘদিন সেখানে থাকবেন বা যারা অনেক বেশি অর্থ ব্যয় করতে পারবেন, এমন পর্যটকদের আকৃষ্ট করার চেষ্টা করছে। সেই লক্ষ্য থেকেই তারা এই করারোপ করেছে বলে ধারণা করা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply