fbpx

দিল্লির তাপমাত্রা নামল ৪ ডিগ্রির নিচে, রেড অ্যালার্ট জারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের রাজধানী নয়াদিল্লি এবং তার আশপাশের এলাকায় তাপমাত্রা ৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। শনিবার (১৩ জানুয়ারি) এই তাপমাত্রা রেকর্ড হওয়ার পর রাজধানীসহ পুরো দিল্লিতে রেড অ্যালার্ট জারি করেছে রাজ্য সরকার। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ব্যাপক কুয়াশার কারণে শুক্রবার রাত থেকে এ পর্যন্ত দেশের বিভিন্ন স্থান থেকে দিল্লিগামী আঠারটি ট্রেন ১ থেকে ৬ ঘণ্টা দেরিতে এসে পৌঁছেছে। একই কারণে বেশ কিছু দিল্লির বিমানবন্দরেও বেশ কিছু ফ্লাইট নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে ছেড়েছে।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর আইএমডি জানিয়েছে ঘণ কুয়াশার কুয়াশার কারণে দিল্লিতে মানুষের দৃষ্টিসীমা নেমেছে ২০০ মিটারে। অর্থাৎ এর চেয়ে দূরের কোনো বস্তু দৃষ্টিগ্রাহ্য হচ্ছে না।

এদিকে প্রবল ঠাণ্ডা ও কুয়াশার পাশপাশি দিল্লির বাতাসের মানও আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছেছে। জাতিসংঘের বায়ুমান সূচক এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৯টার দিকে দিল্লির বাতাসের মান ছিল ৩৬৫ পয়েন্ট।

একিআই সূচকে কোনো এলাকার বাতাসের মান যদি শূন্য থেকে ৫০ পয়েন্ট হয়, তাহলে তা ‘ভালো’, ৫০ থেকে ১০০ পয়েন্ট হলে সন্তোষজনক, ১০১ থেকে ২০০ পয়েন্ট হলে ‘সহনশীল’, ২০১ থেকে ৩০০ হলে ‘খারাপ’, ৩০১ থেকে ৪০০ হলে ‘খুব খারাপ’ এবং ৪০০ পয়েন্টের উপরে থাকলে ‘ভয়াবহ’ বলে মনে করে হয়।

সেই হিসেবে শনিবার সকাল থেকেই দিল্লির বাতাসের মান ‘খুব খারাপ’ পর্যায়ে রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply