fbpx

আজ থেকে দুই সিটি করপোরেশনে প্রতিটি ওয়ার্ডে সপ্তাহে ৩ দিন টিকাদান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে সপ্তাহে তিন দিন করোনা টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার (২৩ নভেম্বর) থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া চলবে এই টিকাদান কর্মসূচি।

সিটি করপোরেশনের বিশেষ এই কর্মসূচিতে নিবন্ধন ছাড়াও থাকছে টিকা নেওয়ার সুযোগ। টিকাদান কেন্দ্রে এসে এরা নিবন্ধন করতে পারবেন। পাশাপাশি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশপত্র দিয়েও টিকা নেওয়া যাবে।

ওয়ার্ডভিত্তিক এই টিকাদান কর্মসূচিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হবে। প্রথম ডোজ নেওয়ার দুই মাস পর একই কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নেওয়া যাবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৭৫ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৫৪টি ওয়ার্ড রয়েছে। এসব ওয়ার্ডে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত টিকাদান চলবে।

সোমবার রাতে স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান অধ্যাপক ডা. শামসুল হক এ খবর নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘গত ১৬ থেকে ১৯ নভেম্বর ঢাকার কড়াইল বস্তি এলাকায় টিকাদান কার্যক্রম চালানো হয়েছিল। তখনই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নিম্ন আয়ের এলাকাগুলোয় টিকা দেওয়া হবে। সে সিদ্ধান্ত অনুযায়ী আমরা সব ধরনের পরিকল্পনা নিয়েছি।  মঙ্গলবার থেকে ঢাকা উত্তর ও দক্ষিণের সব ওয়ার্ডের যেখানে নিম্ন আয়ের মানুষ বাস করে, সেখানে ওয়ার্ডভিত্তিক একটি করে কেন্দ্র স্থাপন করে জনগণকে টিকা দেওয়া হবে।

তিনি আরও বলেন, ‘যদি কারও জাতীয় পরিচয়পত্র না থাকে, তাহলে তিনি কাউন্সিলরের কাছ থেকে নেওয়া সার্টিফিকেট অথবা জন্মনিবন্ধন ব্যবহার করতে পারবেন। এটার পরেও আরেকটা সুবিধা রয়েছে, সেটা  হলো কার্ড দিয়ে আমরা টিকা দিয়ে দিব। পরবর্তীতে তিনি রেজিস্ট্রেশন করে তার সার্টিফিকেট তুলে নিতে পারবেন।‘

Advertisement
Share.

Leave A Reply