fbpx

দুবাইয়ে হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ও ব্যস্ততম বিমানবন্দর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর নির্মাণ করছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির দুবাই ওয়ার্ল্ড সেন্টার (ডিডব্লিউসি) নামে পরিচিত আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরের পূর্ণাঙ্গ রূপ হবে এই বিমানবন্দরটি। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দুবাই শহরের কেন্দ্রস্থল থেকে প্রায় ২০ মাইল দক্ষিণ-পশ্চিমে বিশাল এলাকাজুড়ে এ বিমানবন্দরের অবস্থান। পরিবেশবান্ধব ও অত্যাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ এ বিমানবন্দর হবে ভবিষ্যৎ বিশ্বের সর্ববৃহৎ ও ব্যস্ততম।

আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর ২০১০ সালের জুনে চালু হয়। ২০১৩ সালের অক্টোবরে উইজ এয়ার এ৩২০ নামে একটি ফ্লাইট বুদাপেস্ট থেকে এখানে অবতরণ করে, যা ছিল প্রথম যাত্রীবাহী ফ্লাইট। ভবিষ্যতে বিমানবন্দরটি যাতে অর্থনীতির অন্যতম প্রধান কেন্দ্র হতে পারে, সেই অনুযায়ী নকশা করা হয়েছে। নির্মাণকাজ শেষ হলে এ বন্দর দিয়ে প্রতিবছর ১৬ কোটির বেশি যাত্রী চলাচল করতে পারবে।

এই সংখ্যা বর্তমান বিশ্বের ব্যস্ততম বিমানবন্দর যুক্তরাষ্ট্রের হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা ইন্টারন্যাশনালের তুলনায় ৬ কোটি ৩০ লাখ এবং দুবাই ইন্টান্যাশনালের চেয়ে ১০ কোটি বেশি। যদিও দুবাই ইন্টারন্যাশনাল যুক্তরাষ্ট্রের বাইরে বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দর। একই সময়ে ১ কোটি ২০ লাখ টন মালপত্র বহন করার সুবিধা থাকবে আল মাকতুমে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বিমানবন্দরটির দেখভালের দায়িত্বে রয়েছে দুবাই ইন্টারন্যাশনাল বিমানবন্দর। এই বিমানবন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তা পল গ্রিফিথস বলেন, গ্রাহকচাহিদা মাথায় রেখেই আল মাকতুমের সম্প্রসারণ করা হচ্ছে। গত বছর এই বিমানবন্দরের যাত্রী ধারণক্ষমতা ছিল ৮ কোটি ৬৮ লাখ। চলতি বছর তা ৮ কোটি ৮২ লাখ এবং আগামী বছর ৯ কোটি ৩৮ লাখে উন্নীত হবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২৭ সাল নাগাদ বিমানবন্দরটির নির্মাণকাজ সম্পন্ন হবে। নির্মাণব্যায় ধরা হয়েছে ১০০ বিলিয়ন মার্কিন ডলার।

Advertisement
Share.

Leave A Reply