fbpx

দেশে মোট ভোটার ১১ কোটি ৯১ লাখ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এই নির্বাচনে ভোট দিতে পারবেন ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। অর্থাৎ বাংলাদেশে এখন মোট ভোটার ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন।

বৃহস্পতিবার সকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল জাতীয় ভোটার দিবসে চূড়ান্ত এই ভোটার তালিকা প্রকাশ করেন।

দিনটি উপলক্ষে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সামনে শোভাযাত্রার আয়োজন করে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও নির্বাচন কমিশনাররা এবং কমিশনের কর্মকর্তারা শোভাযাত্রায় অংশ নেন।

জনশুমারির চূড়ান্ত হিসাবে বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। ভোটার সংখ্যা তার ৭০ শতাংশ।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানান, এবার হালনাগাদের পর চূড়ান্ত তালিকায় ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৫৭২ জন পুরুষ, ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন নারী এবং ৮৩৭ জন হিজড়া ভোটার রয়েছেন।

গতবছর মে থেকে নভেম্বর পর্যন্ত সময়ে ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ করা হয়। ১৫ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার প্রকাশ হল চূড়ান্ত তালিকা।

এ বছর নতুন ভোটার হয়েছেন ৮০ লাখ ৭৩ হাজার ৫৫৯ জন, ভোটার বেড়েছে ৫ দশমিক ১৮ শতাংশ। বিদ্যমান ভোটার তালিকা থেকে মৃত্যু, দ্বৈত নাগরিকত্বসহ নানা কারণে বাদ দেওয়া হয়েছে ২২ লাখ ৯ হাজার ১২৯ জনকে।

ছবিসহ ভোটার তালিকা চালুর পর নবম সংসদ নির্বাচনে ৮ কোটি ১০ লাখ; দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১১ লাখ এবং একাদশ সংসদে ১০ কোটি ৪১ লাখ ভোটার ছিলেন। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে সেই সংখ্যা হল ১১ কোটি ৯১ লাখ।

গত বছর একসঙ্গে যেসব নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে, তারা পর্যায়ক্রমে ভোটারযোগ্য হওয়ার সঙ্গে সঙ্গে ২০২৪ ও ২০২৫ সালে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকাভুক্ত হয়ে যাবেন।

Advertisement
Share.

Leave A Reply