fbpx

দেয়ালে পিঠ ঠেকে গেছে পুতিনের: বাইডেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘পিঠ দেয়ালে ঠেকে গেছে’ বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেক্ষেত্রে পুতিন রাসায়নিক অস্ত্র ব্যবহার করাতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।

বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার ব্যবসায়িক নেতাদের এক সম্মেলনে বাইডেন বলেছেন, তার বিশ্বাস, রাশিয়া নতুন কোনও সাজানো অভিযানের প্রস্তুতি নিচ্ছে।‘

ওয়াশিংটন ডিসিতে আয়োজিত সেই সম্মেলনে বাইডেন আরও বলেন, ‘তারা (রাশিয়া) এও বলছে যে, ইউক্রেনে জীবাণু ও রাসায়নিক অস্ত্র আছে। এ থেকেই পরিষ্কার যে, তিনি (পুতিন) দুই অস্ত্রই ব্যবহারের চিন্তা করছেন।‘

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো বরাবরই বলছে যে, রাশিয়া এইসব অস্ত্র ব্যবহার করতে চায়। এজন্য তারা দাবি করতে পারে, ইউক্রেন এইসব অস্ত্র তৈরি করছে। আর পূর্বের পরিকিল্পনা অনুযায়ী, এমনই প্রেক্ষাপট তৈরির চেষ্টা করছে তারা।

এর আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছিলেন, ইউক্রেনে রাসায়নিক বা জীবাণু অস্ত্র ব্যবহার করলে মস্কোকে পরিণতি ভোগ করতে হবে।

বৃটিশ গোয়েন্দারা বলছে, ইউক্রেনে উত্তর-পূর্ব দিক থেকে রাজধানী কিইভ অভিমুখে রুশ বাহিনীর অগ্রযাত্রা রুখে দেওয়া হয়েছে।

অন্যদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, অবরুদ্ধ মারিউপোল নগরী দখলের রুশ চেষ্টাও ভালভাবে প্রতিহত করছে ইউক্রেন সেনারা। সোমবার রুশ বাহিনীর কাছে মারিউপোলের আত্মসমর্পণ করার ডাক ইউক্রেন বাহিনী প্রত্যাখ্যান করেছে।

আর পেণ্টাগন জানিয়েছে, এরই মাঝে ইউক্রেন বাহিনী এবং দেশটির সাধারণ জনগণ কঠোর প্রতিরোধ গড়ে তুলেছে। আর তাদের সেই প্রতিরোধ ভেঙে এগিয়ে যেতে ক্রেমলিনকে রীতিমতো সংগ্রাম করতে হচেছ। এতে রাশিয়া হতাশ হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন পেণ্টাগনের মুখপাত্র জন কিরবি।

এ পর্যন্ত এ যুদ্ধে রাশিয়ার ১৫,৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। তবে এ দাবি কতটা সত্য, তা যাচাই করা যায় নি।

Advertisement
Share.

Leave A Reply