fbpx

ধ্বংসস্তুপের মাঝে জন্ম নেয়া সেই নবজাতকের নাম রাখা হলো ‘আয়া’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ধ্বংসস্তূপে জন্ম নেওয়া মেয়ে শিশুটির নাম রাখা হয়েছে ‘আয়া’। তার জন্য একটি ঘরও বরাদ্দ দেওয়া হয়েছে। সোমবার সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের আলেপ্পোর জিনদায়ার্স শহরে ভূমিকম্পে শিশুটি তার মাসহ তিন ভাইবোনকে হারিয়েছে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, আত্মীয়রা যখন শিশুটিকে উদ্ধার করে তখনও মায়ের সঙ্গে নাড়ির বন্ধন ছিল। সোমবারের ভূমিকম্পে মায়ের মৃত্যু হয়। কান্নার শব্দ পেয়ে শিশুটিকে সে অবস্থায় দ্রুত হাসপাতালে নেওয়া হয়। ইতোমধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে নবজাতক শিশুটি।

ভূমিকম্পে শিশুটির নিজ বাড়ি ধ্বংস হয়ে গেছে। তার পরিবারের অন্য সদস্যরা বেরিয়ে আসলেও কেউ কেউ পারেনি। তাদের আশ্রয় হয়েছে তাঁবুতে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে শিশুটিকে উদ্ধারের ভিডিও ভাইরাল হয়েছে। বিধ্বস্ত একটি পাঁচতলা ভবনের ধ্বংসস্তূপ থেকে ভেঙে পড়া বিভিন্ন বস্তু সরাচ্ছেন এক ব্যক্তি। দ্বিতীয় আরেকজন প্রথমে দৌড়ে দিয়ে একটি কম্বল নিয়ে আসেন। তা দিয়ে শূন্য ডিগ্রির নিচে তাপমাত্রায় শিশুটিকে উষ্ণ রাখার চেষ্টা করেন। তৃতীয় আরেকজন শিশুটিকে হাসপাতালে নিয়ে যেতে গাড়ির জন্য চিৎকার করছিলেন।

সিরিয়ার আফরিনের সিহান হাসপাতালের চিকিৎসক হানি মারুফ বলেন, ‘আমরা তার নাম আয়া রেখেছি, এখন তাকে সদ্যজাত শিশু বলা বন্ধ করতে পারি। তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে এবং মেরুদণ্ডের কোনও ক্ষতি হয়নি।’

শিশু আয়াকে উদ্ধার প্রচেষ্টার নেতৃত্বদানকারী লোকটির নাম সুলেমান। কৃষ্ণ সাগরের খনি শ্রমিকদের একটি দলের সদস্য। তার সহকর্মীরা জানান, তিনি না থাকলে হয়তো উদ্ধারকাজটি সম্ভব হতো না। কেননা অন্ধকার এবং সংকীর্ণ জায়গায় কাজের অভিজ্ঞতা আছে তার।

Advertisement
Share.

Leave A Reply