fbpx

নতুন দামে কিনতে হচ্ছে পুরনো বোতলের তেল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পুরনো দামের বোতলজাত সয়াবিন তেল নতুন দামে বিক্রি করছে বাজারের বেশিরভাগ খুচরা ব্যবসায়ীরা। গত ৪ মে সরকার আরও একদফা বাড়িয়েছিল সকল ধরনের সয়াবিন তেলের দাম।

তবে বোতলজাত সয়াবিন তেলের নতুন চালান এখনও বাজারে আসে নি। ভোজ্য তেল আমদানিতে সরকারে দেওয়া ভ্যাট অব্যহতির মেয়াদ শেষ হয়েছে গত ৩০ এপ্রিল। এরপর বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন গত ৪ মে নতুন করে আবারও তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল।

প্রতি লিটার বেতলজাত ভোজ্য তেলের দাম ১২ টাকা বাড়িয়েছিল তাঁরা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে এক লিটারের বোতলজাত সয়াবিন তেলে ক্রেতাদের খরচ করতে হবে ১৯৯ টাকা। যার পূর্ব মূল্য ছিল ১৮৭ টাকা। এ ছাড়া পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ৯৬০ টাকায়। এত দিন বিক্রি হতো ৯০৬ টাকায়।

৯ টাকা বাড়ানো হয়েছে প্রতি লিটার খোলা সয়াবিন তেলে। ফলে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের নতুন দাম হচ্ছে ১৭৬ টাকা। প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হয়ে আসছিল ১৬৭ টাকায়। এক লিটার খোলা পাম তেলের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১৩৫ টাকা।

গতকাল রাজধানীর রামপুরা, বাড্ডাসহ আরও কিছু স্থানীয় বাজার ঘুরে দেখা যায় ভোজ্য তেল সরবারহকারী কোম্পানিগুলো এখনও বাজারে নতুন দামের বোতলজাত তেল সরবারহ করেনি। খুচরা ব্যবসায়ীরা বলছে তেলের নতুন চালান না আসলেও বাজারে তেলের কোন ঘাটতি নেই। তবে এই সকল ব্যবসায়ীরাই দাম বাড়ানোর পূর্বে বলেছিল সরবারহ না থাকার কারণে বাজারে পর্যাপ্ত তেল নেই।

বাজারে একজন ক্রেতার সাথে আলাপ হলে তিনি জানান, বোতলের গায়ে ১৮৭ টাকা লেখা থাকলেও দোকানদার তার কাছ থেকে ১৯৫ টাকা রেখেছেন। তিনি সবসময় ঐ দোকান থেকে বাজার করেন বলেই তার কাছ থেকে ৪ টাকা কম নিয়েছেন। বাকি ক্রেতাদের কাছে ১৯৯ টাকাই রাখছেন বলে জানান তিনি।

নজরুল ইসলাম নামে এক ব্যবসায়ী বলছেন, তেলের দাম বাড়ানো হবে বলে অনেক কোম্পানি তেল সরবারহ বন্ধ রেখেছিল। যেটা দিচ্ছিল সেটা গায়ের দামে। তবে এখনো আমরা নতুন দামের বোতলজাত সয়াবিন তেল পাইনি। ডিলারদের কাছে টাকা দিয়ে রেখেছি। আশা করা যাচ্ছে আগামী দু-এক দিনের মধ্যে নতুন দামের তেল পাওয়া যাবে। তবে বাজারে তেলের কোনো সংকট নেই।

Advertisement
Share.

Leave A Reply