fbpx

নতুন শিক্ষাক্রমে ধর্মশিক্ষা বাদ দেওয়া হয়নি: শিক্ষামন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রমে ধর্মশিক্ষা বাদ দেওয়া হয়নি, ধর্মশিক্ষাকে সংকুচিতও করা হয়নি। তিনি বলেন, এ নিয়ে একটি বিশেষ মহল সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার চালাচ্ছে। প্রতিটি অপপ্রচারের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় বই তুলে ধরে প্রমাণ দিয়েছে বলেও জানান তিনি।

শনিবার (২৭ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে পর্বতারোহী সংগঠন ‘অভিযাত্রী’ আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

শুক্রবার ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম নতুন শিক্ষাক্রমে ধর্মশিক্ষা সংকুচিত করার অভিযোগ করেন। ওই মন্তব্যের বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান শিক্ষাব্যবস্থায় জ্ঞান ও মূল্যবোধ সংকুচিত নয়, বরং প্রসারিত করার জন্য সরকার কাজ করছে। সেখানে ধর্ম, নৈতিকতা, মূল্যবোধ- এগুলো শিক্ষার অবিচ্ছেদ্য অংশ, সেভাবেই থাকছে। ধর্মশিক্ষা বাদ দেওয়ার প্রশ্নই আসে না। কোনো বিশেষ শিক্ষাকে সংকুচিত করা হচ্ছে-এ ধরনের মন্তব্য আসলে একেবারেই সঠিক নয়।

আরেক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রমকে একেবারে না জেনে অপপ্রচার চালানো হচ্ছে। অন্য কোনো ইস্যু খুঁজে না পেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি বিশেষ মহল সরকারবিরোধী অপপ্রচারের অংশ হিসেবে এ কাজ করছে। যতগুলো অপপ্রচারের ভিডিও রয়েছে, প্রতিটি ক্ষেত্রে বই দেখিয়ে প্রমাণ দেখানো (সরকারের পক্ষ থেকে) হয়েছে যে সেগুলো একেবারে মিথ্যা।

ধর্মশিক্ষা বাদ দেওয়ার প্রশ্নই আসে না উল্লেখ করে তিনি বলেন, ‘দক্ষতা ও জ্ঞানকে যেভাবে প্রসারিত করা হচ্ছে, সেখানে কোনো বিশেষ শিক্ষাকে সংকুচিত করার তথ্য একেবারেই সঠিক নয়।’

এসময় শিক্ষামন্ত্রী, নিশাত মজুমদার ও পারমিতা প্রজ্ঞার মানাসলু যাত্রা প্রসঙ্গে বলেন, নারীরা সব দিক থেকে এগিয়ে যাচ্ছে। আগামী ২৯ আগস্ট নিশাত মজুমদার ও পারমিতা প্রজ্ঞা মানাসলু জয়ে যাবেন। তারা বাংলাদেশের পতাকা উড়াবেন পর্বত চূড়ায়। নিশাত জয় করে আসবে আর আমরা তার গল্প শুনব। নিশাত শুধু পর্বতজয়ী নারী নয় বরং আমাদের সবার অনুপ্রেরণা।

Advertisement
Share.

Leave A Reply