fbpx

নতুন শিক্ষাক্রম নিয়ে ধোঁয়াশা কাটাতে এনসিটিবির মতবিনিময় সভা আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বদলে যাওয়া নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের পথে হাঁটছে বাংলাদেশ। বলাই যায়- শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন আসছে। থাকছে না পরীক্ষা। বন্ধ হচ্ছে জিপিএ-নম্বরও নিয়ে মাতামাতিও। মূল্যায়নে আসছে চিহ্ন বা সূচক, যা নিয়ে শঙ্কা, সংশয়ের শেষ নেই অভিভাবকদের। তবে নতুন এই শিক্ষাব্যবস্থা নিয়ে অনেক অভিযোগ-অনুযোগ রয়েছে শিক্ষক এবং অভিভাবকদের। শিক্ষাবিদরাও কেউ কেউ বলছেন- রাজনৈতিক উত্তাপের বছরে সরকারকে বাড়তি চাপে ফেলতে পারে নতুন এই শিক্ষাক্রম।

নতুন শিক্ষাক্রম নিয়ে নানা আলোচনা-সমালোচনা থাকলেও অধিকাংশ অভিভাবক এ শিক্ষাক্রমের বিরোধিতা করছেন। এটি বাতিলের দাবিতে তারা  গণস্বাক্ষর কর্মসূচির পর মানববন্ধন কর্মসূচির ডাক দিয়েছেন। তবে শিক্ষাক্রমে প্রণেতারা বলছেন—ভুল বোঝাবুঝি এবং জানার অভাবে এ ধরনের প্রতিক্রিয়া আসতে পারে। এমন পরিস্থিতিতে শিক্ষাক্রম নিয়ে ‘ভুল’ ভাঙাতে মতবিনিময় সভার আয়োজন করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এটিকে ‘বিশেষ মতবিনিময় সভা’ বলছে এনসিটিবি।

বৃহস্পতিবার (১২ অক্টোবর,২০২৩) বেলা ১১টার দিকে প্যান-প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম।
সভায় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এতে আমন্ত্রণ পেয়েছেন কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্য, রাজনৈতিক নেতা, বিশিষ্ট শিক্ষাবিদ, বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিক, কলামিস্ট, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং শিক্ষা সংশ্লিষ্ট অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালকরা।

এদিকে, মতবিনিময় সভায় অভিভাবক ফোরামের কাউকে আমন্ত্রণ জানানো হয়নি বলে বলে জানা গেছে। এ নিয়ে অভিভাবকরা ক্ষুব্ধ। তারা বলছেন, এ ধরনের মতবিনিময় সভায় অবশ্যই অভিভাবক প্রতিনিধিদের রাখার প্রয়োজন ছিল। নতুন শিক্ষাক্রমে গলদ কী, তা শিক্ষক এবং অভিভাবকরা সবচেয়ে ভালো বুঝবেন। অথচ তাদের ছাড়াই মতবিনিমিয় সভা হচ্ছে। দ্রুত অভিভাবকদের নিয়েও এনসিটিবিকে সভার আয়োজন করার আহ্বান জানান তারা।

 

 

Advertisement
Share.

Leave A Reply