fbpx

নাইজেরিয়ার কারাগারে হামলা, প্রায় ২ হাজার বন্দি পলাতক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নাইজেরিয়ার দক্ষিণপূর্বাঞ্চলীয় ওভেরি শহরে গতকাল সোমবার (৫ এপ্রিল) একটি কারাগারে বন্দুকধারীদের হামলার পর সেখান থেকে এক হাজার ৮শ’র বেশি কারাবন্দি পালিয়ে গেছেন। কারাগারের সংশ্লিষ্ট কর্মকর্তারা আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসিকে খবরটি নিশ্চিত করেছেন।

নাইজেরিয়ার কারাগারে হামলা, প্রায় ২ হাজার বন্দি পলাতক

নাইজেরিয়ার দক্ষিণপূর্বাঞ্চলীয় ওভেরি শহরে গতকাল সোমবার একটি কারাগারে বন্দুকধারীদের হামলার ঘটনা ঘটে। ছবি: বিবিসি

নাইজেরিয়ার কারাগারের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, হামলাকারীরা ইমো রাজ্যে সোমবার ভোররাতে কয়েকটি পিকআপ ট্রাক ও বাসে করে ভারী অস্ত্র নিয়ে কারাগারে হামলা চালায়। এ সময় তারা বিস্ফোরক ব্যবহার করে কারাগারের প্রশাসনিক ব্লক উড়িয়ে দিয়ে প্রবেশ করে কারাগার প্রাঙ্গণে। তখন তাদের কাছে রকেট চালিত গ্রেনেড, মেশিন গান, রাইফেল ও বিস্ফোরক ছিল।

কারা কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন, ইমো রাজ্যের এই কারাগার থেকে এক হাজার ৮৪৪ জন বন্দি পালিয়ে গেছে। তবে, কারাগারের ৩৫ জন বন্দি এ সময় পালাতে রাজি হননি। আর পালিয়ে যাওয়া ছয় বন্দি আবারো কারাগারে ফিরে আসেন।

দেশটির পুলিশ প্রশাসন এ হামলার ঘটনার জন্য বিয়াফ্রা নৃগোষ্ঠীর নিষিদ্ধ ঘোষিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে দায়ী করেছেন। তবে, এ গোষ্ঠীর একজন মুখপাত্র আন্তর্জাতিক একটি বার্তা সংস্থাকে জানিয়েছেন,  এ অভিযোগ সম্পূর্ণ ‘মিথ্যা।

এদিকে, হামলার এ ঘটনা সম্পর্কে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি এই হামলাকে ‘সন্ত্রাসবাদী কাজ’ বলে উল্লেখ করে নৈরাজ্যবাদীদের এই ঘটনার জন্য দায়ী করেছেন। তিনি দেশটির নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন হামলাকারী ও পালিয়ে যাওয়া বন্দিদের যেন দ্রুত গ্রেফতার করা হয়।

উল্লেখ্য, নাইজেরিয়ার দক্ষিণপূর্বাঞ্চলের বেশ কয়েকটি থানায় ও গাড়িতে জানুয়ারি মাস থেকে একের পর এক হামলার ঘটনা ঘটেছে। সে সময় হামলাকারীরা থানা লুট করে বহু অস্ত্র নিয়ে গেছে। এসব ঘটনায় এখন পর্যন্ত কোন গোষ্ঠীই দায় স্বীকার করেননি। তবে, নাইজেরিয়ার ইমো রাজ্য অনেকদিন ধরেই বিচ্ছিন্নতাবাদী সমস্যায় আক্রান্ত। আর গতকালের এই হামলার ঘটনা কেন্দ্রীয় সরকার ও স্থানীয় ইগবো নৃগোষ্ঠীর মধ্যে সৃষ্ট নড়বড়ে সম্পর্ককে আরো বেশি জটিল করে তুললো।

Advertisement
Share.

Leave A Reply