fbpx

নারীর সমমর্যাদা ও সমঅধিকার নিশ্চিত করতে হবে: ঢাবি উপাচার্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, মানবিক ও উন্নত সমাজ বিনির্মাণ এবং ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সমাজে নারীদের সমমর্যাদা ও সমঅধিকার নিশ্চিত করতে হবে।

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে সোমবার (৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। পরে উপাচার্যের নেতৃত্বে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন ড. উম্মে বুশরা ফাতেহা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উপাচার্য বলেন, বিশ্বে অনেক দেশ নারীদের সমমর্যাদা নিশ্চিত করতে সক্ষম হয়নি, যা বিশ্বসভ্যতার একটি সংকট। এই সংকট থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে নেতৃত্ব দেয়ার জন্য উপাচার্য শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

দেশের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনে নারীদের অবদান ও ভূমিকা তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে নারী উন্নয়ন সূচকে বাংলাদেশ বিশ্বের অনেক দেশের চেয়ে এগিয়ে আছে। কর্মক্ষেত্রে সুযোগ বৃদ্ধি, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণ এবং ডিজিটাল প্লাটফর্মসহ সকল ক্ষেত্রে নারীদের নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে নারী সমাজের অগ্রগতির ধারা অব্যাহত রাখতে হবে। এক্ষেত্রে সমন্বিত ভাবে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, ‘মেকিং ডিজিটাল স্পেস সেফার ফর অল’ প্রতিপাদ্য ধারণ করে উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ দিবসটি উপলক্ষ্যে পোস্টার প্রেজেন্টেশন, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।

Advertisement
Share.

Leave A Reply