fbpx

নার্গিসকে নোবেল দেওয়ার সমালোচনায় ইরান সরকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নরওয়ের নোবেল কমিটি গতকাল (শুক্রবার) ২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ৫১ বছর বয়সী ইরানি নারী নার্গিস মোহাম্মদির নাম ঘোষণা করে। নোবেল কমিটি দাবি করেছে, ইরানে নারীদের ওপর কথিত নিপীড়নের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

ইরানের কারাবন্দী মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদিকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার কড়া সমালোচনা করেছে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম। কিছু প্রতিবেদনে নার্গিসের সঙ্গে ‘সন্ত্রাসী গোষ্ঠীর সংশ্লিষ্টতা’ রয়েছে বলে দাবি করা হয়েছে। কোনো কোনো প্রতিবেদনের ভাষ্য, তিনি ‘ইরানবিরোধী কর্মকাণ্ডে জড়িত’।

 

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি শুক্রবারই এক বিবৃতিতে বলেছেন, কিছু ইউরোপীয় দেশ যে ‘ইরান-বিদ্বেষী ও হস্তক্ষেপমূলক নীতি’ মেনে চলে তারই অংশ হিসেবে নোবেল কমিটি এই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সিদ্ধান্ত নিয়েছে।

 

তিনি আরো বলেন, ইরানের বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো চাপ প্রয়োগের যে কৌশল গ্রহণ করেছে তারই ধারাবাকিতায় নোবেল কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। কানয়ানি বলেন, কিন্তু এই সিদ্ধান্ত তাদের কোনো উপকারে আসবে না বরং স্বাধীনচেতা জাতি হিসেবে বেঁচে থাকার ক্ষেত্রে ইরানি জাতিকে আরো বেশি সংকল্পবদ্ধ করবে।

গত দুই দশকে নার্গিসের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী প্রচারণায় শামিল হওয়াসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে। ‘গুজব ছড়ানোর’ অভিযোগের মামলায় সাজাপ্রাপ্ত হয়ে নার্গিস এখন তেহরানের কুখ্যাত এভিন কারাগারে বন্দী আছেন।

Advertisement
Share.

Leave A Reply