fbpx

নেপালে ভূমিকম্পে সৃষ্ট ভূমিধসে আহত ১১

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৩ অক্টোবর, ২০২৩ নেপালে আঘাত হানা শক্তিশালী দুই ভূমিকম্পে অন্তত ১১ জন আহত হয়েছেন। ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ ও ৫ কিলোমিটার ভূগর্ভে।

এই ভূমিকম্পে অনেক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পের কারণে দেশটির পশ্চিমাঞ্চলের একটি জেলায় ভূমিধসের ঘটনাও ঘটেছে। এতে সেখানকার প্রধান একটি মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।
নেপালের ভূমিকম্পে ভারতের রাজধানী নয়াদিল্লি ছাড়াও দেশটির উত্তরাঞ্চলও কেঁপে উঠেছে। দিল্লিতে লোকজনকে বাড়িঘর ও অফিস থেকে রাস্তাঘাটে বেরিয়ে আসতে দেখা যায়। তবে ভূমিকম্পে ভারতে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের তথ্য পাওয়া যায়নি।

নেপালের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তা রমা আচার্য জানিয়েছেন, ভারত সীমান্তবর্তী নেপালের বাঝাং জেলায় ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৩ মাত্রার দুটি ভূমিকম্পের পর ভূমিধস হয়েছে। এতে দক্ষিণাঞ্চলের একটি মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।
নেপালের পুলিশ কর্মকর্তা ভারত বাহাদুর শাহ বলেন, ভূমিকম্পে সাত নারী ও চারজন পুরুষ আহত হয়েছেন। তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি বলেন, ভূমিকম্পের ফলে সৃষ্ট আরেকটি ভূমিধসে একজন নারী নিখোঁজ রয়েছেন।

 

Advertisement
Share.

Leave A Reply