fbpx

পদ্মা সেতুতে শেষ হলো রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্বপ্নের পদ্মা সেতু ধীরে ধীরে বাস্তবে রূপ নিতে যাচ্ছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুতে এরই মাঝে রেলওয়ে স্ল্যাব বসানোর কাজও শেষ হয়েছে। এ নিয়ে সেতুতে মোট ২ হাজার ৯৫৯টি স্ল্যাব বসানো হলো।

মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের মূল সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর দুইটি রেল স্ল্যাব বসানোর মাধ্যমে সেতুর এই স্ল্যাব বসানোর কাজ সমাপ্ত হলো। পদ্মাসেতুতে মোট ৪২ টি পিলারে ৪১ টি স্প্যান বসানো হয়েছে। এখানে সময় লেগেছে মোট ২ বছর ৮ মাস ২৬ দিন।

রবিবার (২০ জুন) পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজব আলী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘সকালে সেতুর পিলারে দুইটি স্ল্যাব বসানোর মাধ্যমে সম্পন্ন হলো রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ। পদ্মাপাড়ে কংক্রিট দিয়ে নির্মিত এসব স্ল্যাবের পাশ দিয়ে গ্যাস সংযোগ লাইন যাবে। এছাড়া স্ল্যাবের বিভিন্ন স্থানে আনুষঙ্গিক কিছু কাজও বাকি আছে। এসব শেষ হলে রেল লাইন বসানোর জন্য উপযুক্ত হবে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর ফেব্রুয়ারি মাসে রেল লাইন বসানোর কাজ শুরু হতে পারে।‘

প্রকৌশল সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর জাজিরায় ৪১ ও ৪২ নম্বর পিলারে প্রথম রেল স্ল্যাব বসানো হয়েছিল। একটি স্ল্যাবের ওজন ৮ টন এবং দৈর্ঘ্য ২ মিটার ও প্রস্থ ৫ দশমিক ১৫ মিটার। প্রথমে স্ল্যাব বহনকারী ভাসমান ক্রেনটিকে পিলার বরাবর নির্ধারিত স্থানে রাখা হয়। পরে সুবিধাজনক উচ্চতায় উঠিয়ে স্ট্রিংগার বিমসহ স্প্যানের ওপর রাখা হয়। স্ল্যাব বসানো শেষে স্ল্যাবের মধ্যবর্তী স্থানে কংক্রিট ঢালাইয়ের কাজ করা হবে। স্প্যানের ওপর রাখার আগে লোডটেস্টসহ বিভিন্ন পরিক্ষা নিরীক্ষা করা হয় বলেও জানিয়েছেন প্রকৌশলীরা।

Advertisement
Share.

Leave A Reply