fbpx

পেঁয়াজের কেজি প্রায় ১০০ টাকা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারত থেকে পেঁয়াজ আমদানি করা হবে এমন ঘোষণার পর দেশের বাজারে কিছুটা কমেছিল পেঁয়াজের দাম। তবে দুই সপ্তাহ না যেতেই আবারো অস্থির হয়ে উঠেছে দেশের পেঁয়াজের বাজার।

প্রায় প্রতিবছরই দেখা যায় ঈদুল আজহাকে সামনে রেখে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়। অসাধু ব্যবসায়ীরা নিজেরা সিন্ডিকেট করে ইচ্ছামতো দাম বাড়িয়ে দেয়। পেঁয়াজ মজুদ করে বাজারে সরবারহ বন্ধ করে এসব ব্যবসায়ীরা।

ব্যতিক্রম হয়নি এবারও। ঈদুল আজহার এক মাস আগেই বাজারে পেঁয়াজের দাম আকাশচুম্বী। রাজধানীর বিভিন্ন বাজারে ভালো মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি প্রায় একশ টাকা।

রমজানে এক কেজি পেঁয়াজ ৩৫ টাকায় পাওয়া গেলেও এখন এক কেজি পেঁয়াজ কিনতে ক্রেতাদের গুনতে হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা। দেশের বাজারে মাত্র দেড় মাসেই পেঁয়াজের দাম বেড়েছে তিনগুন। সবশেষ দুই দিনের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ১৫ টাকা।

রবিবার (৪ জুন) রাজধানীর বিভিন্ন বাজারে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা। মিরপুর ১১, আগারগাঁও কাঁচাবাজার, কারওয়ান বাজার এবং এসব এলাকার খুচরা বাজার ঘুরে দেখা যায়, প্রতিকেজি পেঁয়াজ (দেশি কিং) বিক্রি হচ্ছে ৯০ টাকায়। এ ছাড়া দেশি (পাবনা) বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা কেজি।

বিক্রেতারা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি না হওয়ায় দাম বাড়ছে। এভাবে চলতে থাকলে ঈদে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

ক্রেতাদের অভিযোগ, প্রতি বছরই ঈদুল আজহাকে সামনে রেখে কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়িয়ে দেন। দুদিন আগে ৮০ টাকায় কিনলেও আজ বিক্রেতারা ৯৫ টাকা চাইছেন।

Advertisement
Share.

Leave A Reply