fbpx

প্রধানমন্ত্রী চার দিনের সফরে জাপান যাচ্ছেন ২৫ এপ্রিল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ২৫ এপ্রিল চার দিনের রাষ্ট্রীয় সফরে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ থেকে ২৮ এপ্রিল আনুষ্ঠানিক সফরে জাপানে অবস্থান করবেন। মঙ্গলবার জাপান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে শেখ হাসিনার জাপান সফরের বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রচার করা হয়েছে।

একইদিন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজে ২৫ এপ্রিল চার দিনের সফরে প্রধানমন্ত্রীর জাপান সফরের কথাও বলা হয়েছে।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে শীর্ষ বৈঠক করবেন। বৈঠক শেষে জাপানের প্রধানমন্ত্রী বাংলাদেশের সম্মানিত অতিথিকে নৈশভোজে আপ্যায়িত করবেন। জাপান সরকার বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরকে আন্তরিকভাবে স্বাগত জানাচ্ছে এবং আশা করছে এ সফরের মধ্যে দিয়ে জাপান ও বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে এটা হবে শেখ হাসিনার ষষ্ঠ জাপান সফর। ১৯৯৭ সালের জুলাই মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে প্রথম সরকারি সফরে তিনি জাপানে এসেছিলেন।

জানা গেছে, সফরে শেখ হাসিনা জাপান সরকারের সঙ্গে আনুষ্ঠানিক কর্মসূচির বাইরে প্রবাসী বাংলাদেশিদের সমাবেশে ভাষণ দেবেন। এক অনুষ্ঠানে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলার সময়ে জাপানে বাংলাদেশের পক্ষে জনমত সংগঠন এবং ভারতে আশ্রয় গ্রহণ করা শরণার্থীদের সহায়তায় অবদান রাখার স্বীকৃতি হিসাবে চার বিশিষ্ট জাপানি নাগরিককে সম্মানিত করবেন। বাংলাদেশ সরকার এর আগে বেশ কয়েকজন জাপানিকে এ সম্মান প্রদান করেছে।

Advertisement
Share.

Leave A Reply