fbpx

প্রাক্তনের সাথে যোগাযোগ রাখায় ক্ষতি কী!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সে দিনের ফাল্গুন, সর্ম্পক ভাঙলে হয়ে যায় রঙহীন। প্রেমের ক্ষেত্রে অধিকাংশেরই এমন অভিজ্ঞতা। প্রাক্তন প্রেমিকের বা প্রেমিকার সঙ্গে সঙ্গে কোনও রকম যোগাযোগ রাখা, না রাখা নিয়ে চিরাচরিত বিতর্ক। তবে কি প্রাক্তনকে মনে করাই যাবে না? এমন কিন্তু মনে করেন না সকলে। বারবার সম্পর্ক যেমন হয়। তেমন সম্পর্ক ভেঙে গেলে প্রাক্তনের সঙ্গে বন্ধুত্বও থাকে অনেকের।

পেশায় ব্যাংকার এক নারী যেমন জানালেন, তার বর্তমান স্বামী আর প্রাক্তন প্রেমিক খুবই ভালো বন্ধু। একসাথে সবাই মিলে ঘুরতেও যান তারা। অনেকেই ব্যাপারটি পছন্দ করেন না। কিন্তু এই ধারণার বাইরে গিয়েও ভাবেন অনেকেই।

কারও সঙ্গে প্রেম হলেই যে তা বিয়ে পর্যন্ত গড়াতে হবে, না হলে সম্পর্ক ত্যাগ করতে হবে, এমনও তো নয়। কিন্তু তা মানেন ক’জন?

প্রাক্তনের সাথে যোগাযোগ রাখায় ক্ষতি কী!

একসময় প্রাক্তনও হয়ে উঠতে পারে ভালো বন্ধু। ছবি: সংগৃহীত

তবে এটাও ঠিক, অনেক সময় এই যোগাযোগের জন্য বর্তমান সংসারে ঘটতে পারে বিপত্তি। তাই সবদিক ঠিক রেখে আপনি যদি প্রাক্তনের সাথে স্বাভাবিক বন্ধুত্ব বজায় রাখতে চান, এটা দোষের কিছুনা। একজন মানুষের সাথে আপনার প্রেম টিকলো না বলে সে মানুষ হিসেবে খারাপ হয়ে গেল বা বন্ধুত্ব নষ্ট করতে হবে এটার কোনো মানে নেই। বন্ধু হিসেবে বিপদে আপদে পাশে থাকা, খোঁজ-খবর রাখা, এটুকু থাকলে ক্ষতি কী?

অন্তত আপাতভাবে সহিষ্ণুতা বজায় রাখা নিজের মানসিক অবস্থার জন্য খুবই ভাল বলে মনে করেন মনোবিদরা। তার চেয়েও বড় কথা যে দু’টো মানুষের মধ্যে সেই সম্পর্ক, তারা ছাড়া আর কারও সেই যোগাযোগ নিয়ে মতামত না দেওয়াই ভাল।

সবচেয়ে বড় কথা, অন্যরা যাই-ই বলুক, একে অন্যের শুভ কামনায় ক্ষতি কী? ভালোবাসার বৃত্ত বড় পরিধি পেলে আপত্তি কী?

Advertisement
Share.

Leave A Reply