fbpx

ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে স্পেনের মন্ত্রী বরখাস্ত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বেশ কিছুদিন থেকেই স্পেনের সামাজিক অধিকার রক্ষাবিষয়ক মন্ত্রী ইয়ন ব্যালেরা একাই ইসরায়েলি গণহত্যার বিপক্ষে কথা বলে আসছিলেন। ফিলিস্তিনকে সমর্থন করার দায়ে এবার ব্যালেরাকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

প্রেসটিভি জানায়, কয়েকদিন আগে তিনি বলেন, ফিলিস্তিনে গণহত্যা চালাচ্ছে ইসরায়েল। এর আগে তিনি গাজায় বর্বর আগ্রাসন ও নির্বিচারে নারী, শিশু ও বেসামরিক লোকজন হত্যায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর শাস্তি দাবি করেছিলেন। একই সঙ্গে তিনি ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, আমাদের নিষ্ক্রিয়তা ইসরায়েলকে গণহত্যা চালাতে সহযোগিতা করছে। ইউরোপীয় নেতাদের উদ্দেশে সহজ বার্তা হলো- আমাদের ইসরায়েলের এই গণহত্যার সহযোগী বানাবেন না। ইউরোপীয় ইউনিয়নের নামে কোনো কাজ করবেন না।

এদিকে ইসরায়েলি বিমান ও স্থল বাহিনীর গত দেড় মাসের অভিযানে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিহতের সংখ্যা পৌঁছেছে ১৩ হাজারে।

এই নিহতদের মধ্যে ৫ হাজার ৫০০ জনের বেশি শিশু, অপ্রাপ্তবয়স্ক ও ৩ হাজার ৫০০ জনের বেশি নারী রয়েছেন। এ ছাড়া আহতের সংখ্যা ছাড়িয়েছে ৩০ হাজার।

এই আহতদের মধ্যে ৭৫ শতাংশই শিশু এবং নারী। আহত ও নিহতের পাশাপাশি গাজায় এখনো নিখোঁজ রয়েছেন ৬ হাজারের বেশি ফিলিস্তিনি। এই নিখোঁজের বেশিরভাগই বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া অবস্থায় আছেন বলে ধারণা করা হচ্ছে। সোমবার এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। এক সপ্তাহেরও বেশি সময় পর হতাহতদের এ হালনাগাদ তথ্য জানাল গাজা প্রশাসন।

Advertisement
Share.

Leave A Reply